ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘কুমিল্লাবাসী চাইলে না.গঞ্জ-কুমিল্লা রেললাইন হতো’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
‘কুমিল্লাবাসী চাইলে না.গঞ্জ-কুমিল্লা রেললাইন হতো’ বক্তব্য রাখছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। ছবি: বাংলানিউজ

কুমিল্লা: ‌‘সরকারের নারায়ণগঞ্জ থেকে কুমিল্লা পর্যন্ত রেললাইন করার পরিকল্পনা আছে। গত তিন বছর মন্ত্রণালয়ের দায়িত্বে আছি।

কিন্তু কেউ নারায়ণগঞ্জ থেকে কুমিল্লা রেললাইন করার বিষয়টি উত্থাপন করেননি। প্রধানমন্ত্রী উন্নয়নে বিশ্বাসী। কুমিল্লাবাসী চাইলে নারায়ণগঞ্জ-কুমিল্লা রেললাইন হতো। এতে ঢাকা-চট্টগ্রাম রেলপথের দূরত্ব প্রায় ৭০ কিলোমিটার কমে আসতো’।

শনিবার (২৫ সেপ্টেম্বর) আখাউড়া-লাকসাম ৭২ কিলোমিটার ডাবললাইন ডুয়েলগেজ প্রকল্পের কুমিল্লা-লাকসাম অংশের ২৪ কিলোমিটারের উদ্বোধনী অনুষ্ঠানে কুমিল্লা রেলস্টেশনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এসব কথা বলেন।  দুপুর ১২টায় চট্টগ্রাম অভিমুখী মহানগর এক্সপ্রেস ট্রেনটির মাধ্যমে ডুয়েলগেজের উদ্বোধন করা হয়।
 
মন্ত্রী বলেন, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন মানে সড়ক পথের উন্নয়ন নয়। যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন বলতে সমন্বিত যোগাযোগ ব্যবস্থার উন্নয়নকে বোঝায়। সরকার সমন্বিত উন্নয়ন ব্যবস্থার উন্নয়নের দিকে মনোনিবেশ করেছেন। মিটারগেজ ট্রেনের প্রয়োজনীয়তা কমে আসছে। তাই সারা দেশের রেলপথকে ডুয়েলগেজে রূপান্তর করা হবে। দোহাজারী থেকে কক্সবাজার ডুয়েলগেজ লাইনের কাজ চলছে। চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্তও ডুয়েলগেজ করা হবে। ২০১১ সালে রেলপথ মন্ত্রণালয় গঠনের পর থেকে রেলে ব্যাপক উন্নয়ন হচ্ছে। পদ্মাসেতুতে রেললাইন হচ্ছে, বঙ্গবন্ধু সেতুতে রেললাইন হয়েছে, খুলনা-মোংলা রেরলাইন হয়েছে, ভাঙ্গা-মাওয়া সেতুতে রেললাইন হবে, মেট্রোরেলের কাজও শেষ হয়েছে। আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ৭২ কিলোমিটার ডাবললাইন ডুয়েলগেজের কাজ ২০২৩ সালের জুনের মধ্যে শেষ হবে। যার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রী আরও বলেন, একটা শক্তি আছে, যারা দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করতে চায়। তাদের সঙ্গে আজ কেউ নেই। তাদের রাজনীতি পরিহাসের বস্তুতে পরিণত হয়েছে।  
কুমিল্লার মানুষ অনেক ভাগ্যবান।  

সারা পৃথিবী কুমিল্লার মানুষের বিচরণ রয়েছে। তারা চাইলে এক হয়ে কুমিল্লার উন্নয়নে ভূমিকা রাখতে পারে, মন্ত্রী যোগ করেন।

রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য মো. আবুল হাসেম, রেলপথ সচিব সেলিম রেজা, রেলওয়ের প্রধান প্রকৌশলী সুবক্ত গিন, ম্যাক্সের প্রধান প্রকৌশলী গোলাম আহমেদ ও মন্ত্রীপত্নী শাম্মি আক্তার।

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।