ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জলবায়ু পরিবর্তন সম্মেলনে যোগ দিতে লন্ডন গেলেন পরিবেশমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
জলবায়ু পরিবর্তন সম্মেলনে যোগ দিতে লন্ডন গেলেন পরিবেশমন্ত্রী

ঢাকা: ‘জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন, যুক্তরাজ্য ২০২১: দ্য জুলাই মিনিস্ট্রিয়াল’ কপ-২৬ এ যোগ দিতে লন্ডন গেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।  
 
শনিবার (২৪ জুলাই) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কপ-২৬ এর প্রেসিডেন্ট অলোক শর্মার আমন্ত্রণে ভোর ৪টা ২৫ মিনিটে লন্ডনের উদ্দেশে ঢাকা ছাড়েন শাহাব উদ্দিন। পরিবেশমন্ত্রী তিন সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন।

সফরে তিনি ২৬তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনের প্রেসিডেন্ট আলোক শর্মার সভাপতিত্বে ২৫ ও ২৬ জুলাই লন্ডনে অনুষ্ঠিতব্য মন্ত্রী পর্যায়ের ‘দ্য জুলাই মিনিস্ট্রিয়াল’ এ অংশগ্রহণ করবেন। এ সভায় আগামী নভেম্বর যুক্তরাজ্যের স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিতব্য কপ-২৬ এ প্যারিস জলবায়ু চুক্তি অনুযায়ী বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রিতে সীমাবদ্ধ রাখা, জলবায়ু অভিযোজন কার্যক্রম বাড়ানো, লস এন্ড ড্যামেজ, আর্টিকেল-৬ ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ধনী দেশগুলোর দরিদ্র দেশগুলোকে আর্থিক সহায়তা দান ইত্যাদি বিষয়ে বাংলাদেশের প্রত্যাশা বিষয়ে সম্মেলনের প্রেসিডেন্টকে অবহিত করবেন।  

সভা শেষে লন্ডনে অবস্থিত বাংলাদেশের কমিউনিটির নেতা ও উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে তার বিভিন্ন সভায় মিলিত হওয়ার সম্ভাবনা রয়েছে। সফর শেষে তিনি আগামী ১ আগস্ট স্থানীয় সময় বিকেল ৩টায় বাংলাদেশের উদ্দেশে লন্ডন ছাড়বেন।  

বাবাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, জুলাই ২৪, ২০২১
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।