ঢাকা, সোমবার, ৩১ আষাঢ় ১৪৩১, ১৫ জুলাই ২০২৪, ০৮ মহররম ১৪৪৬

জাতীয়

১৯ জুন থেকে পিক-আওয়ারের সময় বাড়ালো মেট্রোরেল

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
১৯ জুন থেকে পিক-আওয়ারের সময় বাড়ালো মেট্রোরেল

ঢাকা: সরকার নির্ধারিত নতুন অফিসের সময়সূচির কারণে পরিবর্তন হয়েছে মেট্রোরেলের পিক ও অফ পিক আওয়ারের সময়।

বৃহস্পতিবার(১৩ জুন) রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে মেট্রোরেল কার্যালয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক এ কথা জানান।

তিনি বলেন, গত ৬ জুন সরকার থেকে অফিসের সময়সূচি ৯ থেকে ৫ টা পর্যন্ত করা হয়েছে। এই সময়সূচি ঈদের পর ১৯ জুন থেকে কার্যকর হবে। এজন্য মেট্রোরেলের পিক ও অফ পিক আওয়ারের সময়েও পরিবর্তন আনা হয়েছে।

নতুন সময়সূচি কেমন হবে তা উল্লেখ করে তিনি বলেন, উত্তরা উত্তর থেকে থেকে মতিঝিল পর্যন্ত সকাল ০৭টা ১০ মিনিট থেকে সকাল ০৭টা ৩০ মিনিট পর্যন্ত আগের মতই স্পেশাল অফ পিক থাকবে। এই সময় হেডওয়ে হবে ১০ মিনিট।
 
আর সকাল ৭টা ৩১ মিনিট থেকে সকাল ১১টা ৩৬ মিনিট পর্যন্ত পিক আওয়ার। এই সময় হেড ওয়ে হবে ৮ মিনিট। আবার সকাল ১১টা ৩৭ মিনিট থেকে দুপুর ০২টা ২৪ মিনিট পর্যন্ত অফ পিক আওয়ার। এসময় ১২ মিনিট হেড ওয়ে। আবার দুপুর ০২টা ২৫ মিনিট থেকে রাত ০৮টা ৩২ মিনিট পিক আওয়ার। এসময় হেডওয়ে ০৮ মিনিট। আবার রাত ০৮টা ৩৩ মিনিট থেকে রাত ০৯টা ০০ পর্যন্ত স্পেশাল অফ পিক। এইসময় হেডওয়ে হবে ১০ মিনিট।

আবার অন্যদিকে মতিঝিল থেকে উত্তরা উত্তর পর্যন্ত সকাল ০৭টা ৩০ মিনিট থেকে সকাল ০৮টা ০০ পর্যন্ত স্পেশাল অফ পিক। এই সময় হেডওয়ে ১০ মিনিট। সকাল ০৮টা ০১ মিনিট থেকে দুপুর ১২টা০৮ মিনিট পিক আওয়ার। এইসময় হেডওয়ে ০৮ মিনিট। দুপুর ১২টা ০৯ মিনিট থেকে দুপুর ০৩টা ০৪ মিনিট স্পেশাল অফ পিক। এই সময় হেডওয়ে ১২ মিনিট। আবার দুপুর ০৩টা ০৫ মিনিট থেকে রাত ০৯টা ১২ মিনিট পর্যন্ত পিক আওয়ার। এই সময় হেড ওয়ে ০৮ মিনিট। রাত ০৯টা ১৩ মিনিট থেকে রাত ০৯:৪০ স্পেশাল অফ পিক। এই সময় হেড ওয়ে ১০ মিনিট।

তিনি বলেন আগের মতই সাপ্তাহিক বন্ধ শুক্রবার। ঈদ-উল-আযহা উপলক্ষে কোরবানির পশুর চামড়া ও কাঁচা বা রান্না করা মাংস মেট্রোরেলে বহন করা যাবে না। ইতোপূর্বে আরোপিত অন্যান্য নিষেধাজ্ঞা বহাল থাকবে। ঈদ-উল-আযহা উপলক্ষে আগামী ১৭ জুন মেট্রো চলাচল বন্ধ থাকবে।  

তিনি জানান, শনিবার ব্যতীত সকল সরকারি ছুটির দিনে হেডওয়ে ট্রেন ১২ মিনিট এর পরিবর্তে ১৫ মিনিট করা হয়েছে।  

ভাড়া বৃদ্ধি নিয়ে ব্যবস্থাপনা পরিচালক বলেন, এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত হয়নি। তবে ভাড়া বাড়বে কিনা এটা ৩০ জুনের আগে বলা যাচ্ছে না।

তিনি বলেন, এখন একটি মেট্রোতে গড়ে ১৬০০ থেকে ১৭০০ যাত্রী যাতায়াত করে। আর ধারণক্ষমতা ২২০০। এখন দিনে ৩ লাখ ২৫ হাজার যাত্রী মেট্রোরেলে যাতায়াত করে। দিনে ১৯৪ বার মেট্রোরেল যাওয়া আসা করলেও ১৯ জুন থেকে ১৯৬ বার করবে।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা,জুন ১৩,২০২৪
এনবি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।