ঢাকা, বৃহস্পতিবার, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জুন ২০২৪, ২৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

মহাখালী টার্মিনালে বিশৃঙ্খলা রোধে ‘গেটলক সিস্টেম’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, মে ১২, ২০২৪
মহাখালী টার্মিনালে বিশৃঙ্খলা রোধে ‘গেটলক সিস্টেম’

ঢাকা: বিশৃঙ্খলভাবে যাত্রী ওঠানামা করায় দীর্ঘ যানজটে পড়ে মহাখালী টার্মিনাল। এ ভোগান্তি দূর করতে চালু করা হচ্ছে ‘গেটলক সিস্টেম’।

ফলে নির্দিষ্ট স্টপেজ ছাড়া যাত্রী তুলতে পারবে না বাসগুলো।

রোববার (১২ মে) থেকে গুলশান ট্রাফিক বিভাগের উদ্যোগে এ পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন উপ-কমিশনার (ডিসি) আব্দুল মোমেন।

আব্দুল মোমেন বাংলানিউজকে বলেন, গেটলক সার্ভিস বলতে আগে মহাখালী বাসস্ট্যান্ড থেকে বাস বেরিয়ে রাস্তা থেকে যাত্রী তুলতে তুলতে যেতো। ফলে সড়কে বিশৃঙ্খল অবস্থা ছিল। বিশৃঙ্খলা রোধে মহাখালী বাসস্ট্যান্ড থেকে বেরিয়ে কাকলী বাস স্টপেজের আগে যাত্রী যেন না তুলতে পারে সেটা মনিটরিং করা হবে।

এ পদক্ষেপে শৃঙ্খলা ফিরেছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনও শৃঙ্খলা ফিরেছে কি না বলা যাবে না। ৫-৭ দিন লেগে যাবে। আমরা পরিবহনগুলোকে নিয়মের মধ্যে আনতে চাচ্ছি।

এর আগে গত শনিবার রাতে ফেসবুকে এক পোস্টে গেটলক সিস্টেমের কথা জানায় গুলশান ট্রাফিক ডিভিশন। এতে বলা হয়, আগামীকাল মহাখালী বাস টার্মিনাল থেকে গেটলক সিস্টেম চালু হতে যাচ্ছে। এ ব্যাপারে পরিবহনের সাথে সংশ্লিষ্ট সকল অংশীজন সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছেন। মহাখালী থেকে বাস ছেড়ে প্রথমে কাকলী, তারপর কুর্মিটোলা, তারপর খিলক্ষেত এবং ফাইনালি আব্দুল্লাহপুর থেকে যাত্রী নিয়ে নিজ নিজ গন্তব্যে চলে যাবে। যেসব পরিবহন এই বলয়ের বাইরে গিয়ে আইন অমান্য করে, রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে যত্রতত্র বাস থামিয়ে যাত্রী ওঠা-নামা করবে তাদের বিরুদ্ধে অত্যন্ত কঠোর আইনি পদক্ষেপ নেবে ট্রাফিক গুলশান বিভাগ।

নগরবাসীর কাছে অনুরোধ করে ট্রাফিক বিভাগ জানিয়েছে, আপনারা অনুগ্রহপূর্বক এসব স্থান ছাড়া যত্রতত্র হাত উঠিয়ে বাসে উঠবেন না। এই ঢাকা মহানগরীর পরিবহন ব্যবস্থাকে সুন্দর ও সুশৃঙ্খল করার জন্য আমার, আপনার, আমাদের প্রত্যেকের অনেক ভূমিকা আছে।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, মে ১২, ২০২৪
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।