ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফরেন সার্ভিস অ্যাকাডেমি-ফরেন ট্রেড ইন্সটিটিউটের সমঝোতা সই 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
ফরেন সার্ভিস অ্যাকাডেমি-ফরেন ট্রেড ইন্সটিটিউটের সমঝোতা সই 

ঢাকা: ফরেন সার্ভিস অ্যাকাডেমি ও বাংলাদেশ ফরেন ট্রেড ইন্সটিটিউটের মধ্যে প্রশিক্ষণ ও গবেষণা সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) অ্যাকাডেমিতে ফরেন সার্ভিস অ্যাকাডেমির রেক্টর রাষ্ট্রদূত মাশ্ফী বিন্তে শাম্স্ এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইন্সটিটিউটের মুখ্য নির্বাহী কর্মকর্তা ড. মো জাফর উদ্দীন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্মারকটি সই করেন।

এতে সাক্ষী হিসেবে ফরেন সার্ভিস অ্যাকাডেমির মহাপরিচালক ইকবাল হোসেন খান ও বাংলাদেশ ফরেন ট্রেড ইন্সটিটিউটের পরিচালক ওবায়দুল আজম স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারকটির আওতায় দুই প্রতিষ্ঠান প্রশিক্ষণ পদ্ধতি, প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থী আদান প্রদান করতে পারবে। এছাড়া দুই প্রতিষ্ঠান গবেষণা সংক্রান্ত বিভিন্ন ধাপে এবং কার্যক্রমে একে অপরের সহযোগিতা গ্রহণ করবে।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত মাশ্ফী বিন্তে শাম্স্, বাংলাদেশ ফরেন ট্রেড ইন্সটিটিউটের মুখ্য নির্বাহী কর্মকর্তা ড. মো জাফর উদ্দীন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ফাইয়াজ মুর্শিদ কাজী এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাভিদ শফিউল্লাহ বক্তৃতা দেন।  

তারা স্মারকের যথাযথ বাস্তবায়নের মাধ্যমে ফরেন সার্ভিস দুই প্রতিষ্ঠানের পারস্পরিক সহযোগিতার ধারা অব্যাহত রাখার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।  

তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় মানবসম্পদ উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধিতে স্মারকটি ভূমিকা রাখবে।  

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
টিআর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।