ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশে সংক্রামক রোগ-মহামারি মোকাবিলায় যুক্তরাষ্ট্রের ‘ওয়ান হেলথ’ প্রকল্প

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
বাংলাদেশে সংক্রামক রোগ-মহামারি মোকাবিলায় যুক্তরাষ্ট্রের ‘ওয়ান হেলথ’ প্রকল্প

ঢাকা: বাংলাদেশে সংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থার উন্নয়নের জন্য নতুন ইউএসএআইডি ওয়ান হেলথ প্রকল্প চালু করছে যুক্তরাষ্ট্র দূতাবাস ঢাকার ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট।  

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ও ইউএসএআইডি যৌথভাবে পাঁচ বছরের জন্য ২৬ মিলিয়ন ডলার দেবে।

 

মঙ্গলবার (৩০ এপ্রিল) ‘ওয়ান হেলথ’ প্রকল্পে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে যেন মানুষ ও প্রাণীদের মধ্যে সংক্রামক রোগ প্রতিরোধ, শনাক্তকরণ এবং সেই প্রতিক্রিয়াগুলো সমন্বয় করা যায় এবং অন্যান্য মহামারির হুমকি আরও কার্যকরভাবে কমিয়ে আনা যায়।  

এই মাসের শুরুর দিকে, যুক্তরাষ্ট্র সরকারের নতুন গ্লোবাল হেলথ সিকিউরিটি স্ট্র্যাটেজি ২০২৪ এর অধীনে ৫০টি অংশীদার দেশের তালিকায় একটি ছিল বাংলাদেশ। ইউএসএআইডি ওয়ান হেলথ প্রকল্প রোগ শনাক্তকরণ ও নজরদারি উন্নত করতে এবং রোগ নির্ণয়ের ক্ষমতা উন্নয়নে পরীক্ষাগার ব্যবস্থাকে শক্তিশালী করতে জাতীয় ও স্থানীয় পর্যায়ে ওয়ান হেলথ কর্মীবাহিনী গড়ে তুলবে।  

এই প্রকল্পটি মানুষ ও প্রাণীদের মধ্যে অ্যান্টিবায়োটিক প্রতিরোধের প্রভাব কমাতে স্থানীয় প্রতিষ্ঠানগুলোকে সহায়তা করবে এবং প্রাথমিক সতর্কতা ব্যবস্থা প্রতিষ্ঠা করবে যা একাধিক সরকারী মন্ত্রণালয়কে রোগের প্রাদুর্ভাবকে চিহ্নিত করতে এবং সমন্বিত প্রতিক্রিয়ার জন্য আরও দক্ষতার সাথে কাজ করতে সক্ষম করবে।  

ইউএসএআইডির মিশন ডিরেক্টর রিড অ্যাশলিম্যান বলেন, এভিয়ান ফ্লু বা অন্যান্য প্রাণীজনিত অসুস্থতা থেকে মানুষকে রক্ষা করতে এবং সামগ্রিকভাবে মানুষ, প্রাণী ও পরিবেশগত স্বাস্থ্যের উন্নতিতে বাংলাদেশের সঙ্গে আমাদের অংশীদারত্ব অব্যাহত রাখতে পেরে আমরা আনন্দিত।

সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস ইউনিভার্সিটি, ইস্টার্ন মেডিটেরেনিয়ান পাবলিক হেলথ নেটওয়ার্ক এবং এমপাওয়ার সোশ্যাল এন্টারপ্রাইজেসের সঙ্গে যৌথ উদ্যোগে ডেভেলপমেন্ট অল্টারনেটিভস ইনকর্পোরেটেড (ডিএআই) ইউএসএআইডি ওয়ান হেলথ প্রকল্পটি বাস্তবায়ন করছে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।