ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘সাংবাদিকদের ওপর হামলা-মামলা-নির্যাতন সাধারণ ঘটনায় পরিণত হয়েছে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৪
‘সাংবাদিকদের ওপর হামলা-মামলা-নির্যাতন সাধারণ ঘটনায় পরিণত হয়েছে’

ময়মনসিংহ: বিগত ১৫ বছর ধরে দেশের সাংবাদিকদের ওপর হামলা, মামলা, খুন ও নির্যাতন সাধারণ ঘটনায় পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নেতারা। এ কারণে বর্তমান সরকারের সময়ে বিশ্ব গণমাধ্যম সূচকে বাংলাদেশ পিছিয়েছে ৪২ ধাপ।

    

শুক্রবার (২৬ এপ্রিল) দুপুরে ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে সাংবাদিক ইউনিয়ন ময়মনসিংহের (জেইউএম) বার্ষিক সাধারণ সভায় নেতারা এসব কথা বলেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহুল আমিন গাজী বলেন, দেশে সাংবাদিকদের নিরাপত্তা নেই। প্রতিদিনই সাংবাদিকরা হামলা, মামলা ও মারধরের শিকার হচ্ছেন। কিন্তু এসব ঘটনার কোনো বিচার নেই। এই অবস্থায় গণতন্ত্র, ন্যায়বিচার, ভোটাধিকার ও ধর্মীয় মূল্যবোধ প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই। এ জন‍্য দেশের সাংবাদিক সমাজকে ঐক্যবদ্ধ হয়ে ফ‍্যাসিবাদের বিরুদ্ধে লড়াই করতে হবে। দেশে একদলীয় শাসন চলছে। ‘আমি-ডামি’ দিয়ে সরকার গঠন করা হয়েছে। জনগণ এসবের জবাব দিতে প্রস্তুত।  

এ সময় বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব কাদের গনি চৌধুরী বলেন, সাংবাদিকদের ওপর হামলা-মামলা ভয়াবহ আকার ধারণ করেছে। গত পনেরো বছরে সাতজন সাংবাদিক খুন হয়েছেন। এক যুগেও সাগর-রুনি হত‍্যার বিচার হয়নি। রহস‍্যজনক কারণে এই হত‍্যাকাণ্ডের প্রতিবেদন পিছিয়েছে ১০৮ বার। অনেক সাংবাদিক ফ‍্যাসিবাদের কবলে পড়ে দেশ ছাড়তে বাধ‍্য হয়েছেন। সেই সঙ্গে সাইবার সিকিউরিটি অ্যাক্টের মতো কালা কানুন ব‍্যবহার করে গণমাধ্যমের কণ্ঠরোধ করা হয়েছে। ফলে দেশের সংকট, সীমান্ত হত্যা, ভোট ডাকাতি, লুটপাট, গুম-খুনের খবর এখন অধিকাংশ সংবাদমাধ্যম তুলে ধরতে পারছে না। তাই আমাদেরকে রুখে দাঁড়াতে হবে। অচিরেই ডাক আসবে, লড়াই করতে হবে। দাসত্বের শৃঙ্খলা আমাদের পরিয়ে রাখা যাবে না।

সভায় সাংবাদিক ইউনিয়ন ময়মনসিংহের সভাপতি আইয়ুব আলীর সভাপতিত্বে সাধারণ সম্পাদক সাইফুল ইসলামের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক এরফানুল হক নাহিদ, দপ্তর সম্পাদক আবু বকর, সদস‍্য ম. হামিদুল হক মানিক, সাংবাদিক ইউনিয়ন ময়মনসিংহের যুগ্ম সাধারণ সম্পাদক আমান উল্লাহ আকন্দ জাহাঙ্গীর। এতে সাংবাদিক ইউনিয়ন ময়মনসিংহের প্রায় অর্ধশত সাংবাদিক উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।