ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভেজালমুক্ত আমিষ-পুষ্টির যোগানদাতা সৈয়দপুরের সোনাঝুরি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৪
ভেজালমুক্ত আমিষ-পুষ্টির যোগানদাতা সৈয়দপুরের সোনাঝুরি

নীলফামারী: ভেজালমুক্ত, খাঁটি ও টাটকা আমিষ ও পুষ্টির জোগানদাতা সোনাঝুরি অ্যাগ্রো। সরাসরি এসব বিক্রি হচ্ছে খামার থেকে।

শহর ও গ্রামের মানুষ সরাসরি এসব কিনে খাঁটি মানের নিশ্চয়তা পাচ্ছেন। ফলে খামারটি অনেকের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

জানা যায়, সোনাঝুরি অ্যাগ্রো খামারটি গড়ে উঠেছে নীলফামারীর সৈয়দপুরের দলুয়া চৌধুরীপাড়া এলাকায়। খামারটির মালিক খানম নামে একজন গৃহবধূ। প্রায় দুই বিঘা জমিতে কয়েক বছর আগে খামারটি গড়ে উঠে। এখানে বর্তমানে থাইল্যান্ডের পুষ্টিকর সবজি বিটরুট, সজনে, পেঁপের পাশাপাশি দেশি জাতের মুরগি পালন করা হচ্ছে। মানুষকে ভেজালমুক্ত ও খাঁটি আমিষ ও পুষ্টি দিতে খামারটি গড়ে তোলেন। ইতিমধ্যে তিনি নারী উদ্যোক্তা হিসেবে পরিচিতি লাভ করেছেন। আগামীতে গরু মোটাতাজাকরণ ও গাভি পালন করবেন বলে জানা গেছে।  

খামারটিতে সার্বক্ষণিক কাজ করেন তিন থেকে চার জন শ্রমিক। এর মধ্যে সব কাজের তদারকির দায়িত্ব পালন করেন ওয়াহেদ আলী (৪৫)। তিনি বলেন, জমিটি লিজ নিয়ে কার্যক্রম শুরু করা হয়। প্রথমে একটু লোকসানই হয়, লোকজন এসব দেখে হাসি ঠাট্টা করতে থাকেন এলাকাবাসী। কিন্তু এখন উৎপাদনে খামারটি লাভের দিকে এগুচ্ছে। এখান থেকে লোকজন বিটরুট, সজনে, পেঁপে ও দেশি মুরগি কিনে নিতে পারছেন। পানি সেচের ব্যবস্থা ও পুরো এলাকাটি লাইটিং করাসহ সিসি ক্যামেরা বসানো হয়েছে।

এ ব্যাপারে সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা ধিমান ভূষণ জানান, নারী উদ্যোক্তার মাধ্যমে কিছুটা হলেও মানুষের পুষ্টি ও আমিষের চাহিদা পূরণ হচ্ছে। খামারটিতে টেকনিক্যাল সাপোর্ট দেওয়া হচ্ছে কৃষি বিভাগ থেকে। মাঠ পর্যায়ে কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা সার্বক্ষণিক কাজ করছেন।

বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।