ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বসুন্ধরার লেবেল লাগিয়ে অন্য তেল বিক্রি, দোকানিকে জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৪
বসুন্ধরার লেবেল লাগিয়ে অন্য তেল বিক্রি, দোকানিকে জরিমানা

ঢাকা: বোতলে বসুন্ধরা সয়াবিন তেলের লেবেল লাগিয়ে অন্য তেল বিক্রির অভিযোগে এক দোকানিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) রাজধানীর উত্তরার তুরাগ থানাধীন খালপাড় এলাকার কাঁচাবাজারের বিসমিল্লাহ স্টোরের স্বত্বাধিকারী আব্দুল জলিলকে এই জরিমানা করা হয়।

অভিযানে দেখা যায়, ওই দোকানে ২ লিটারের সয়াবিন তেলের বোতলে বসুন্ধরার লেবেল লাগিয়ে অন্য তেল বিক্রি করা হচ্ছে। বসুন্ধরার ২ লিটারের সয়াবিন তেলের দাম যেখানে ৩১৮ টাকা, সেখানে ওই দোকানে ২২০ টাকায় বিক্রি হচ্ছিল।

ওই দোকানিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয় এবং তার কাছে আরও তিনটি কার্টনে থাকা ১৮ লিটার তেল বসুন্ধরার লেবেল খুলে খোলা সয়াবিন তেল হিসেবে বিক্রির নির্দেশনা দেন ভোক্তা অধিকারের অভিযানকারীরা।

অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুস সালাম। বাংলানিউজকে তিনি বলেন, একটি দোকানে নতুন বোতলে লেবেলিং করে বসুন্ধরার নামে সয়াবিন তেল বিক্রি করা হচ্ছিল। ওই দোকান থেকে তিনটি কার্টনে ১৮ লিটার তেল উদ্ধার করা হয়েছে। আরও কিছু তেল ছিল, সেগুলো দোকানদার আগেই বিক্রি করে ফেলেছেন। উদ্ধারকৃত তেলগুলো বসুন্ধরার লেবেল খুলে খোলা তেল হিসেবে বিক্রির নির্দেশনা দেওয়া হয়েছে।

ওই দোকানিকে নকল তেল বিক্রির অভিযোগে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে জানিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আরও বলেন, এক বোতল তেল আমরা নমুনা হিসেবে সংগ্রহ করেছি। এটি আমরা ল্যাবরেটরিতে পাঠাব। পাশাপাশি ওই দোকানি যে জায়গা থেকে তেলগুলো সংগ্রহ করেছেন, সেই জায়গায় অভিযান চালানোর জন্য তদন্ত শুরু করেছি।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৪
এসসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।