ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বেতন-বোনাস ও বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৪
বেতন-বোনাস ও বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ

সাভার (ঢাকা): রাজধানীর ধামরাইয়ে বকেয়া বেতন, ঈদ বোনাস ও বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে দ্বিতীয় দিনের মতো কারখানার সামনে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। আজ (বৃহস্পতিবার) তাদের বেতন ও বোনাস দেওয়ার নির্ধারিত তারিখ ছিল।

তবে গতকালই কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (০৪ এপ্রিল) সকাল সাড়ে ৮টা থেকে সকাল ১০টা পর্যন্ত ধামরাইয়ের সোমভাগ ইউনিয়নের কাউন্সিল বাজার সংলগ্ন ওডিসি ক্রাফট প্রাইভেট লিমিটেড কারখানার সামনে বিক্ষোভ করেন শ্রমিকরা। পরে ঢাকা-আরিচা মহাসড়কের জয়পুরা এলাকা অবরোধ করলে শ্রমিকদের ছত্রভঙ্গ করে পুলিশ।

শ্রমিকদের দাবি, ওই কারখানায় প্রায় ২ হাজার ৩০০ শ্রমিক কাজ করেন। প্রতি মাসেই বেতন দিতে ঝামেলা করে কারখানা কর্তৃপক্ষ। ঈদকে সামনে রেখে পরিকল্পনা করে শ্রমিক অসন্তোষ সৃষ্টি করা হয়েছে। স্টাফদের বেতন না দেওয়ায় তারা গত ২ এপ্রিল কর্মবিরতি পালন করেন। আজ শ্রমিকদের বোনাস দেওয়ার কথা ছিল। কিন্তু গতকাল শ্রমিকদের কোনো ধরনের নোটিশ না দিয়ে কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। শ্রমিকরা গতকাল থেকেই কারখানার সামনে বিক্ষোভ শুরু করেন। আজ দ্বিতীয় দিনেও বিক্ষোভ করেছেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক কারখানার এক অপারেটর বলেন, স্টাফরা দুই মাসের বেতন পাবেন। আর শ্রমিকদের এক মাসের বেতন ও ঈদ বোনাস বাকি। আজ আমাদের বোনাস দেওয়ার কথা ছিল। কিন্তু গতকালই কারখানা বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। আজ খোলার কথা থাকলেও কারখানা খোলা হয়নি। সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে কারখানায় গেলে আজও কারখানা বন্ধ দেখতে পান। এরপরে বিক্ষোভে নামেন তারা। আমরা স্টাফরা মার্চ মাসের বেতন পাবো।

ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম জানান, বেতন বোনাসের দাবিতে কারখানাটির শ্রমিকরা সকালে বিক্ষোভ শুরু করেন। পরে তারা মহাসড়ক অবরোধ করার চেষ্টা করলে ধাওয়া দিয়ে তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। এ সময় ঘটনাস্থল থেকে দুইজনকে আটক করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে পরে তাদের ছেড়ে দেওয়া হয়েছে। তবে পরবর্তীতে শ্রমিক, শ্রমিক নেতা, মালিকপক্ষের সঙ্গে বসে আলোচনা হয়েছে। এ সময় মালিকপক্ষ আগামী ৮ এপ্রিল শ্রমিকদের যাবতীয় বেতন-বোনাস পরিশোধের আশ্বাস দিয়েছেন। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক আছে।

বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের আঞ্চলিক কমিটির সভাপতি রাসেল প্রামানিক বলেন, আমরা শ্রমিক, প্রাশাসন ও মালিকপক্ষ মিলে ত্রি-পক্ষীয় আলোচনা করেছি। যেখানে বিষয়টি সমাধান হয়েছে। এর আগে বন্ধ কারখানা খুলে দেওয়া ও বেতন-বোনাসের দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করলে পুলিশ গিয়ে টিয়ারশেল নিক্ষেপ করে ও ধাওয়া দিয়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

ওডিসি ক্রাফট লিমিটেডের এইচআর অ্যাডমিন ম্যানেজার নুরুল ইসলামকে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৪
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।