ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেঘনায় জাটকা ধরার দায়ে ১৪ জেলের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৪
মেঘনায় জাটকা ধরার দায়ে ১৪ জেলের কারাদণ্ড

চাঁদপুর: নিষেধাজ্ঞা অমান্য করে চাঁদপুরে মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় জাটকা ধরার সময় আটক ১৫ জেলের মধ্যে ১৪ জনকে এক মাস করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আর অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় আরেকজনকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

সোমবার (১৮ মার্চ) দুপুরে কোস্টগার্ড স্টেশনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকারিয়া হোসেন ও মতলব দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাতিমা সুলাতানা।

বিকেলে এসব তথ্য নিশ্চিত করেন চাঁদপুর সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলাম।

তিনি বলেন, রোববার (১৭ মার্চ) রাত সাড়ে ১০টা থেকে রাত সাড়ে ৩টা পর্যন্ত সদর উপজেলার মেঘনা নদীর মোহনা, রাজরাজেশ্বর, লালপুর ও দাসাদী এলাকায় জেলা মৎস্য বিভাগ, কোস্টগার্ড ও নৌ পুলিশ যৌথভাবে অভিযান চালায়। এসময় জাটকা ধরার সময় দাসাদী এলাকা থেকে ১৫ জেলেকে আটক করা হয়। সেই সঙ্গে জব্দ করা হয় ৭৫ হাজার মিটার অবৈধ কারেন্টজাল, জালে জড়ানো ১২০ কেজি জাটকা এবং একটি মাছ ধরার কাঠের নৌকা। জাটকা দুস্থদের মধ্যে বিতরণ করা হয় এবং নৌকা কোস্টগার্ডের হেফাজতে রয়েছে।

অভিযানে নেতৃত্ব দেন চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান। চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র ফরিদা ইলিয়াছ, সদর উপজেলা সহকারী কর্মকর্তা মো. মিজানুর রহমান, কোস্টগার্ড চাঁদপুর স্টেশনের সিসি মো. জসিম উদ্দিন অভিযানে অংশ নেন।

জাটকা রক্ষায় মার্চ  ও এপ্রিল দুই মাস দেশের বিভিন্ন নদীর অভয়াশ্রমে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।