ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কেরানীগঞ্জে সিবিডি প্রকল্প বাতিলের দাবিতে বিক্ষোভ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২৪
কেরানীগঞ্জে সিবিডি প্রকল্প বাতিলের দাবিতে বিক্ষোভ চলছে সমাবেশ

ঢাকা: রাজধানীর কামরাঙ্গীরচরে জমি অধিগ্রহণ করে কেন্দ্রীয় বাণিজ্যিক অঞ্চল (সিবিডি) প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত বাতিলের দাবিতে হাজারো মানুষের সমাবেশ ও বিক্ষোভ মিছিল হয়েছে।

‘কামরাঙ্গীরচর জন্মভূমি রক্ষা কমিটি’র ব্যানারে মঙ্গলবার (১১ মার্চ) কামরাঙ্গীরচর সরকারি হাসপাতাল মাঠে এ প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল হয়।

 

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) কামরাঙ্গীরচরে জমি অধিগ্রহণ করে সেখানে সিবিডি প্রকল্প বাস্তবায়নের ওই সিদ্ধান্ত নিয়েছে।  

দক্ষিণ সিটির এই প্রকল্পের বিরুদ্ধে দুপুরের পর থেকে হাজারো নারী-পুরুষ ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ডসহ খণ্ড খণ্ড মিছিল নিয়ে সমাবেশস্থলে জড়ো হন। তাদের সঙ্গে কামরাঙ্গীরচরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও অংশ নেয়।  

সমাবেশে কামরাঙ্গীরচর জন্মভূমি রক্ষা কমিটির উপদেষ্টা ও কামরাঙ্গীরচর থানা আওয়ামী লীগের মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবদুর রহিম বলেন, আমরা স্পষ্টভাবে বলছি, যদি সিবিডি প্রকল্প বাতিল করা না হয় আমরা কঠোর কর্মসূচি ঘোষণা করব। চারশ বছর ধরে আমার বাবা, দাদা, দাদার দাদা সবাই এখানে বসবাস করছে। যদি এখান থেকে আমাদের সরিয়ে দেওয়ার চেষ্টা হয়, তাহলে অবশ্যই আমরা প্রতিহত করব। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

ডিএসসিসির ৫৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ হোসেন বলেন, ডিএসসিসির সিদ্ধান্তে কামরাঙ্গীরচরবাসী আতঙ্ক উৎকণ্ঠায় দিন কাটাচ্ছে। এখানে তিনটি ১০৪ ফুট সড়ক, আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ও সিবিডি বাস্তবায়ন করার কথা রয়েছে। এসব বাস্তবায়িত হলে কামরাঙ্গীরচরের জনবসতি হারিয়ে যাবে। এখানে কোনো ঘরবাড়ি থাকবে না। আমাদের জন্মভূমি ছাড়তে হবে। সিবিডি প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে কামরাঙ্গীরচরের মানুষ বিতাড়িত হবে। প্রধানমন্ত্রী ও মেয়র তাপসের কাছে আমাদের আবেদন, কামরাঙ্গীরচরবাসীকে উচ্ছেদ না করে যেসব জায়গা খালি রয়েছে, সেখানে এসব প্রকল্প বাস্তবায়ন করা হোক।

কামরাঙ্গীরচর থানার রোডের বাসিন্দা জুম্মন মিয়া বলেন, উন্নয়নের নামে বিলাসিতা আমরা চাই না। শুনেছি এখানে আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র করা হবে। এ সম্মেলন কেন্দ্র আমাদের কী কাজে আসবে? এ উন্নয়ন আমাদের দরকার নেই।

কামরাঙ্গীরচর থানা ছাত্রলীগের সাবেক সভাপতি নাজমুল হাসান বলেন, যে উন্নয়নে আমরা ভিটেমাটি ছাড়া হব, সেই উন্নয়ন আমরা চাই না। বর্তমানে কামরাঙ্গীরচরবাসীর মাঝে ভিটেমাটি হারানোর আতঙ্ক বিরাজ করছে। কোনো অবস্থাতেই আমাদের বসতভিটায় অন্য কাউকে দখলদারত্ব করতে দেবো না।

বীর মুক্তিযোদ্ধা আবদুর রহিমের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন কামরাঙ্গীরচর থানা আওয়ামী লীগের সহসভাপতি শাহ আলী, সাংগঠনিক সম্পাদক ফেরদৌস মোল্লা, আলীনগর পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক মিন্টু শেখ, এস এম মহিউদ্দিন, মোহাম্মদ হাসান প্রমুখ।

এ বিষয়ে ঢাকা-২ আসনের এমপি ও সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, জনগণের ইচ্ছার বিরুদ্ধে আমি যেতে চাই না। জনগণ যা চাইবে, আমি তার পক্ষে। জনগণের সিদ্ধান্ত হচ্ছে আমার সিদ্ধান্ত।

বাংলাদেশ সময়: ০৭২৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।