ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাহাড়ে বিলুপ্তপ্রায় ভাষা রক্ষায় সেনাবাহিনীর তত্ত্বাবধানে স্কুল চালু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
পাহাড়ে বিলুপ্তপ্রায় ভাষা রক্ষায় সেনাবাহিনীর তত্ত্বাবধানে স্কুল চালু

বান্দরবান: বান্দরবানের শিক্ষার প্রসারে এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের বিলুপ্তপ্রায় রেমিটচা ভাষা সংরক্ষণ ও নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দিয়ে আলীকদম উপজেলার দুর্গম ক্রাংসিপাড়ায় সেনাবাহিনীর তত্ত্বাবধানে নির্মিত হয়েছে ক্রাসিংপাড়া সেনা মৈত্রী প্রাথমিক বিদ্যালয়।  

রোববার (১০ মার্চ) সকালে সেনাবাহিনীর বান্দরবানের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল গোলাম মহিউদ্দিন আহম্মেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নবনির্মিত ক্রাংসিপাড়া সেনা মৈত্রী প্রাথমিক বিদ্যালয়ের শুভ উদ্বোধন করেন এবং শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করেন।

 

এ সময় নবাগত কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মেহেদী হাসান, আলীকদম সেনা জোনের কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল মো. শওকাতুল মেনায়েম, বান্দরবান প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিনারুল হকসহ ক্রাংসিপাড়া সেনা মৈত্রী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী এবং সেনাবাহিনী এবং প্রশাসনের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বান্দরবানের দুর্গম এলাকায় বিদ্যালয়ের অভাবে শিক্ষার্থীরা পাঠদান থেকে ব্যাহত হচ্ছে আর ক্ষুদ্র নৃ-গোষ্টিদের বিলুপ্তপ্রায় রেমিটচা ভাষা হারিয়ে যাওয়ায় সংবাদে সেনাবাহিনীর পক্ষ থেকে আলীকদমের দুর্গম এলাকায় এই বিদ্যালয় চালু হয়েছে। এছাড়াও এই বিদ্যালয়ে এখন থেকে অর্ধশতাধিক শিক্ষার্থী পাঠদানের সুবিধা পাবে আর তার সার্বিক ব্যবস্থায় থাকবে সেনাবাহিনীর সদস্যরা।  

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।