ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আ. লীগ কর্মী নয়নালের ময়নাতদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান, পুনঃতদন্তের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, মার্চ ৯, ২০২৪
আ. লীগ কর্মী নয়নালের ময়নাতদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান, পুনঃতদন্তের দাবি

রাজশাহী: রাজশাহী মহানগর আওয়ামী লীগের কর্মী নয়নাল উদ্দিনের (৬০) মরদেহের ময়নাতদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করা হয়েছে। একই সঙ্গে পুনরায় ময়নাতদন্ত এবং মামলার সুষ্ঠু তদন্তের দাবি জানানো হয়েছে।

শনিবার (৯ মার্চ) সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত রাজশাহীর সিঅ্যান্ডবি মোড়ে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) সদর দপ্তরের সামনে এসব দাবিতে সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগর শাখা এ কর্মসূচির আয়োজন করে। কর্মসূচি চলাকালে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন-মহানগর শ্রমিক লীগের সভাপতি মাহাবুল আলম।

সাধারণ সম্পাদক আক্তার আলীর পরিচালনায় মহানগর আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক আবদুস সোহেল, জাতীয় শ্রমিক লীগের মহানগরের সহ-সভাপতি সেলিম রেজা বাইরন, যুগ্ম সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান রাশেদ, রাজশাহী সড়ক ও জনপথ বিভাগ কর্মচারী ইউনিয়নের সভাপতি রেজায় করিম বুলবুলসহ আরও অনেকে বক্তব্য রাখেন।

এ সময় জানানো হয়, নয়নালের অর্ধগলিত মরদেহ উদ্ধারের ঘটনায় তার বোন কুলসুম বেগম অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে থানায় হত্যা মামলা করেছিলেন। সম্প্রতি নয়নালের মরদেহের ময়নাতদন্ত প্রতিবেদন পেয়েছে পুলিশ। এতে বলা হয়েছে, ওপর থেকে পড়ে মাথায় আঘাত পেয়ে নয়নাল মারা যান।

এ প্রতিবেদন প্রত্যাখ্যান করে সমাবেশ থেকে বক্তারা বলেন, এমপি ফারুক চৌধুরীর কার্যালয়ের ম্যানহোল থেকে মরদেহ উদ্ধার করা হয়েছে বলে নয়নালের মৃত্যুর সঠিক তদন্ত হচ্ছে না। রামেক ফরেনসিক বিভাগ থেকে ময়নাতদন্তের যে প্রতিবেদন দেওয়া হয়েছে সেটির গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন আছে। তাই তারা নয়নালের মরদেহের পুনরায় ময়নাতদন্ত দাবি করেন। পাশাপাশি নয়নালের মৃত্যুর সঠিক কারণ উদঘাটন ও জড়িত যিনিই হন না কেন, তাকে আইনের আওতায় আনার দাবি জানানো হয়। তা না হলে আগামীতে কঠোর কর্মসূচি দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়।

এর আগে নয়নালের মৃত্যু রহস্য উদঘাটন করতে ১০ ফেব্রুয়ারি এমপি ওমর ফারুক চৌধুরীর রাজনৈতিক কার্যালয়ের সামনে ‘সচেতন রাজশাহীবাসী’ লেখা ব্যানারে মানববন্ধন হয়। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এতে অংশ নেন।

দলীয় নেতাকর্মীরা বলেন, নানা সময় বিতর্কিত কর্মকাণ্ড ঘটিয়েছেন এ এমপি। কলেজ শিক্ষক থেকে শুরু করে অনেক সাধারণ মানুষও এ রাজনৈতিক কার্যালয়ে নির্যাতনের শিকার হয়েছেন। তার রাজনৈতিক কার্যালয়ে অনুমতি ছাড়া কেউ প্রবেশ কিংবা বের হতে পারেন না। সেখানে অর্ধগলিত অবস্থায় নয়নালের মরদেহ পাওয়া রহস্যজনক।

জানতে চাইলে মামলার তদন্ত কর্মকর্তা মহানগরীর শিরোইল পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) মাহাফুজুর রহমান বলেন, প্রায় দুই সপ্তাহ হলো ময়নাতদন্ত প্রতিবেদন হাতে পেয়েছেন। এতে বলা হয়েছে, ওপর থেকে পড়ে মাথায় আঘাত পেয়ে নয়নাল মারা যান। এ প্রতিবেদন পাওয়ার পর সিনিয়র স্যারেরা বসেছিলেন। তদন্ত প্রায় শেষ পর্যায়ে। সিনিয়র স্যারেরা আবার বসবেন। তারপর পরবর্তী আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।

গত ১২ ডিসেম্বর রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের এমপি ওমর ফারুক চৌধুরীর রাজনৈতিক কার্যালয়ের ম্যানহোল থেকে আওয়ামী লীগ কর্মী নয়নাল উদ্দিনের অর্ধগলিত মরদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় নিহত নয়নাল উদ্দিনের বোন কুলসুম বেগম অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের আসামি করে বোয়ালিয়া থানায় একটি হত্যা মামলা করেন। তবে পুলিশ মরদেহ উদ্ধারের পর এখন পর্যন্ত তার রহস্য উদঘাটন করতে পারেনি। এছাড়া গ্রেপ্তারও করতে পারেনি কাউকে।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, মার্চ ৯, ২০২৪
এসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।