ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাঁচ আলোকচিত্রীর ছবি নিয়ে শুরু হয়েছে প্রদর্শনী 'বোধ'

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪১ ঘণ্টা, মার্চ ৯, ২০২৪
পাঁচ আলোকচিত্রীর ছবি নিয়ে শুরু হয়েছে প্রদর্শনী 'বোধ'

ঢাকা: ছবির হাটে তরুণ পাঁচ আলোকচিত্রীর তোলা ছবি নিয়ে আয়োজিত এক প্রদর্শনীর নাম দেওয়া হয়েছে ‘বোধ’। ‘বাস্তুচ্যুত’, ‘দৈনিক’, ‘আত্মমুক্তি’, ‘বিষবাতাস’ ও ‘মায়া’ শিরোনামে তাদের ছবিগুলো নিয়ে আয়োজিত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

শুক্রবার (০৮ মার্চ) বিকেল ৩টায় এই আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়; যা চলবে ১০ মার্চ পর্যন্ত। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে এ আয়োজন।  

প্রদর্শনীর তত্ত্বাবধায়ক হিসেবে আছেন তানজিমুল ইসলাম এবং প্রশিক্ষক ছিলেন প্রখ্যাত আলোকচিত্রী কে এম আসাদ। তার তত্ত্বাবধানে দুই মাসের কর্মশালায় অংশগ্রহণ করেন মো. আবু সুফিয়ান জুয়েল, জীবন আহমেদ, সৈয়দ মাহামুদুর রহমান, মেহেদী হাসান ও মো. সাজ্জাদ হোসেন। এই পাঁচ তরুণ একসঙ্গে শেখার চেষ্টা করেছেন, কীভাবে একটি বিষয়ের দিকে তাকাতে হয় এবং সেটাকে আলোকচিত্রের মাধ্যমে একটি গল্পের আকার দেওয়া যায়।

আয়োজকরা বলছেন, এই আলোকচিত্রীরা তাদের নিজেদের জীবনের কাছাকাছি একটি গল্প বলার চেষ্টা করেছেন। যদিও তারা ব্যক্তি বা একটি গোষ্ঠীর গল্প বলছেন, কিন্তু সবার প্রয়াস ছিল নিজেদের অনুভূতির প্রকাশ করার, যে বোধের ভেতর দিয়ে নিজে গিয়েছেন এবং প্রয়োজন মনে করেছেন সেটা প্রকাশ করার।

প্রদর্শনীতে প্রশিক্ষক কে এম আসাদ বলেন, আমরা ছবির মাধ্যমে একেকটা গল্পকে উপস্থাপন করার চেষ্টা করেছি। এখানে উপস্থাপিত প্রতিটি ছবি কথা বলে।  

আলোকচিত্রী মো. সাজ্জাদ হোসেন বলেন, আলোকচিত্রের মাধ্যমে আমি বাস্তুচ্যুত মানুষের জীবনের গল্প বলার চেষ্টা করেছি। যারা জীবিকার তাগিদে তাদের নিজস্ব বাসস্থান থেকে অথবা নদী ভাঙ্গনের কারণে ঘর বাড়ি হারিয়ে দেশের ভিন্ন ভিন্ন জায়গায় গিয়ে কর্মজীবন শুরু করেন।

বাংলাদেশ সময়: ০০৪১ ঘণ্টা, মার্চ ০৯, ২০২৪
ইএসএস/ এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।