ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাঁধুনী কীর্তিমতী সম্মাননা পেলেন চার নারী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, মার্চ ২, ২০২৪
রাঁধুনী কীর্তিমতী সম্মাননা পেলেন চার নারী রাঁধুনী কীর্তিমতী সম্মাননাপ্রাপ্ত চার নারী | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: সাংবাদিকতা, সমাজকল্যাণ, ব্যবসায় উদ্যোগ ও ক্রীড়া ক্ষেত্রে অবদানের জন্য কৃতী নারী পেয়েছেন ‘রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০২৩’।

শনিবার (২ মার্চ) রাজধানীর একটি অভিজাত হোটেলে আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ উপলক্ষে ‘নারীর সমঅধিকার সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ প্রতিপাদ্যে এক অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয়।

স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ব্র্যান্ড ‘রাঁধুনী’ প্রায় দেড়যুগ ধরে এই পুরস্কার দিয়ে আসছে। সমাজকল্যাণ, সাংবাদিকতা, ব্যবসায় উদ্যোগ ও ক্রীড়া—এই চার ক্ষেত্রে অবদানের জন্য দেওয়া হয় রাঁধুনী কীর্তিমতী সম্মাননা।

তারিন জাহান ও তার দলের অংশগ্রহণে একটি নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এরপর একে একে কীর্তিমতী নারীদের সম্মাননা দেওয়া হয়। অনুষ্ঠানের মাঝে মাঝে ছিল অতিথিদের বক্তৃতা। পুরস্কার বিতরণ শেষে সংগীত পরিবেশন করেন সংগীতশিল্পী অবন্তী সিঁথি।

স্কয়ার-এর ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে স্বাগত বক্তব্য রাখেন স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের প্রধান পরিচালন কর্মকর্তা মো. পারভেজ সাইফুল ইসলাম।

এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বর্ষীয়ান অভিনেত্রী দিলারা জামান, দৈনিক সমকালের সম্পাদক আলমগীর হোসেন, সৌন্দর্যচর্চা বিষয়ক প্রতিষ্ঠান পারসোনা’র প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক কানিজ আলমাস খান এবং বাংলাদেশ ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক খালেদ মাসুদ পাইলট।

স্বাগত বক্তব্যে স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের প্রধান পরিচালন কর্মকর্তা পারভেজ সাইফুল ইসলাম বলেন, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গত ১৮ বছর যাবত এই কীর্তিমতি সম্মাননা প্রদান করছে স্কয়ার গ্রুপ। নারীর প্রতি সহমর্মিতা ও সম্মাননার জন্য এই আয়োজন। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আমাদের করণীয় হচ্ছে নারীর প্রতি সম্মান করা ও তাদের এগিয়ে যাবার জন্য বিনিয়োগ করা। পাশাপাশি আমাদের সমাজের প্রতিটি পর্যায়ে নারীর সমান অধিকার নিশ্চিত করা। এর মাধ্যমে আমরা সমাজকে সুন্দরভাবে আরও সামনে এগিয়ে নিতে পারব। নারীরা যে বিভিন্ন সেক্টরে অবদান রাখছেন তাদের প্রতি স্কয়ার পরিবারের পক্ষ থেকে জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।

দৈনিক সমকালের সম্পাদক আলমগীর হোসেন বলেন, আজ সমস্ত সেক্টরে নারীরা তাদের প্রতিষ্ঠিত করেছে। এই দেড় যুগ ধরে যেসব নারী কীর্তিমতী সম্মাননা পেয়েছেন তাদের প্রতি আমি জানাই অন্তরের অন্তস্থল থেকে অভিনন্দন ও শুভেচ্ছা। তবে আমাদের দেশে সর্বোচ্চ পর্যায়ে নারীদের যে অবদান, তা প্রান্তিক পর্যায়ে সমানভাবে ছড়িয়ে দিতে হবে। যদিও আমাদের সমাজে নারীদের অধিকার এখনো সমানভাবে দেখা হয় না। আমাদের সমাজে নারীদের প্রতি অত্যাচার এখনো কমেনি। তাই সমাজকে সুন্দর করে গড়ে তুলতে হলে নারীদের সমঅধিকার প্রতিষ্ঠা করতে হবে।

কীর্তিমতী সাংবাদিক-২০২৩ হয়েছেন ১৬৫টিরও বেশি জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার ও সম্মাননা অর্জনকারী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফটোসাংবাদিক, চট্টগ্রামের নারীকণ্ঠ ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক, সমাজসেবী ও সংগঠক শাহরিয়ার ফারজানা।

কীর্তিমতী হিতৈষী-২০২৩ হয়েছেন সমাজের অবহেলিত মানুষের মৌলিক চাহিদাপূরণের পাশাপাশি বঞ্চিত নারীদের ক্ষমতায়নের সুযোগ তৈরি করা এবং ঝরে পড়া ও সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়ানোয় অবদান রাখা বগুড়ার শিক্ষক শাহনাজ পারভীন।

কীর্তিমতী উদ্যোক্তা-২০২৩ হয়েছেন তরুণ উদ্যোক্তা সুমনা শারমিন। প্রজেক্ট সেকেন্ড হোম-এর মাধ্যমে প্রায় ৮৫ হাজার শিক্ষার্থী ও কর্মজীবী নারীর জন্য নিরাপদ ও নির্ভরযোগ্য আবাসন নিশ্চিত করেছেন তিনি। এরই সাথে, এখন পর্যন্ত ১৫ হাজার নারীকে দিয়েছেন মানসিক স্বাস্থ্য বিষয়ক সেবা, ৮৭০০ নারীকে দিয়েছেন কর্পোরেট প্রশিক্ষণ, তৈরি করেছেন কর্মসংস্থানের সুযোগ।

কীর্তিমতী ক্রীড়াবিদ-২০২৩ হয়েছেন ৭ বার দেশের দ্রুততম মানবী, জাতীয় পর্যায়ে ৪৫টি স্বর্ণপদক ও জাতীয় ক্রীড়া পুরস্কার ২০১৬ জয়ী, বিশেরও অধিক আন্তর্জাতিক গেমসে বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী খুলনার অ্যাথলেট সুলতানা পারভিন লাভলী।

রাঁধুনী কীর্তিমতী সম্মাননা-২০২৩ প্রাপ্তদের হাতে সম্মাননা স্মারক ক্রেস্ট ও চেক তুলে দেন দিলারা জামান, আলমগীর হোসেন, কানিজ আলমাস খান, খালেদ মাসুদ পাইলট এবং অঞ্জন চৌধুরী।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এবারের নির্বাচক প্যানেলের সদস্য হিসেবে ছিলেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা অজয় দাশ গুপ্ত, ব্যবসায়িক প্রতিষ্ঠান গুটিপার ব্যবস্থাপনা পরিচালক তাসলিমা মিজি, দৈনিক দেশ রূপান্তরের সম্পাদক মোস্তফা মামুন এবং প্রযুক্তিসেবা প্রতিষ্ঠান ডিক্যাস্টালিয়ার পরিচালক সাবিলা ইনুন।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, মার্চ ০২, ২০২৪
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।