ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় শিক্ষামেলায় অংশ নিল যুক্তরাষ্ট্রের ৫ বিশ্ববিদ্যালয়

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, মার্চ ১, ২০২৪
ঢাকায় শিক্ষামেলায় অংশ নিল যুক্তরাষ্ট্রের ৫ বিশ্ববিদ্যালয়

ঢাকা: ঢাকায় শিক্ষামেলায় অংশ নিয়েছে যুক্তরাষ্ট্রের পাঁচ বিশ্ববিদ্যালয়। ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস এডুকেশন ইউএসএ প্ল্যাটফর্মের মাধ্যমে শুক্রবার (১ মার্চ) রাজধানীর ইএমকে সেন্টারে একটি বিশ্ববিদ্যালয় মেলার আয়োজন করে।

এমব্রি-রিডল অ্যারোনটিক্যাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব নর্দার্ন আইওয়া, নিউইয়র্ক ইনস্টিটিউট অব টেকনোলজি, ইউনিভার্সিটি অব টেক্সাস আর্লিংটন ও দ্য শিকাগো স্কুলের পাঁচজন প্রতিনিধি এ মেলায় অংশ নেন। যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা গ্রহণে বাংলাদেশি শিক্ষার্থীদের আগ্রহ উল্লেখযোগ্যভাবে বাড়ায় এ ছয় প্রতিনিধি বাংলাদেশে আসেন।

ঢাকার মার্কিন দূতাবাস জানায়, বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য এ মেলা ছিল বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিনিধিদের সঙ্গে ভর্তিতে প্রয়োজনীয় কার্যক্রম এবং বৃত্তির সুযোগ নিয়ে কথা বলার এক অনন্য সুযোগ। কীভাবে একটি অসাধারণ আবেদনপত্র জমা দেওয়া যায় সে বিষয়েও পরামর্শ পান শিক্ষার্থীরা। এ ছাড়া অনুষ্ঠানে এফ-ওয়ান স্টুডেন্ট ভিসা প্রক্রিয়া সম্পর্কে যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তা এবং এডুকেশন ইউএসএ উপদেষ্টাদের নেতৃত্বে তথ্য সেশনের আয়োজন করা হয়। দূতাবাসের ভারপ্রাপ্ত ডেপুটি চিফ নেথান ফ্লুক মিনি-ফেয়ারে শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের স্বাগত জানান।

এডুকেশন ইউএসএ ৪৩০টিরও বেশি পরামর্শ কেন্দ্রের একটি বৈশ্বিক নেটওয়ার্ক। এটি যুক্তরাষ্ট্রে লেখাপড়া নিয়ে সঠিক, হালনাগাদ ও বিস্তারিত তথ্যের একমাত্র সরকারি উৎস।

এডুকেশন ইউএসএ বাংলাদেশের বিভিন্ন প্রান্তে পরামর্শ কেন্দ্র থেকে যুক্তরাষ্ট্রে অধ্যয়নের সুযোগ সম্পর্কে বিনামূল্যে তথ্য পাওয়ার সুবিধা দেয়। নিচে তালিকাভুক্ত আমেরিকান স্পেসের প্রশিক্ষিত উপদেষ্টারা ভার্চ্যুয়াল ও ব্যক্তিগত তথ্য অধিবেশন পরিচালনা করেন। সেখানে বিনামূল্যে শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য একক ও দলগত পরামর্শ সেবা দেওয়া হয়-

• আমেরিকান সেন্টার, যুক্তরাষ্ট্র দূতাবাস, বারিধারা, ঢাকা।
• অ্যাডওয়ার্ড এম কেনেডি (ইএমকে) সেন্টার, গুলশান, ঢাকা।
• আমেরিকান কর্নার চট্টগ্রাম (১/এ ও আর নিজাম রোড প্রবর্তক সার্কেল) চট্টগ্রাম।
• আমেরিকান কর্নার রাজশাহী (পবা, খড়খড়ি বাইপাস রোড) রাজশাহী।
• আমেরিকান কর্নার সিলেট (শামিমাবাদ, বাগবাড়ী) সিলেট।
• আমেরিকান কর্নার খুলনা (শিববাড়ী মোড়) খুলনা।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, মার্চ ০১, ২০২৪
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad