ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় লাতিন আমেরিকান কার্নিভাল উদ্বোধন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, মার্চ ১, ২০২৪
ঢাকায় লাতিন আমেরিকান কার্নিভাল উদ্বোধন

ঢাকা: আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বই প্রদর্শনীসহ নানা আয়োজনে শুরু হয়েছে দুদিনব্যাপী লাতিন আমেরিকান কার্নিভাল।  

শুক্রবার (১ মার্চ) ঢাকার বেইলি রোডস্থ ফরেন সার্ভিস একাডেমিতে এ কার্নিভালের উদ্বোধন করা হয়।

বাংলাদেশ ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশনের আয়োজনে এ সাংস্কৃতিক উৎসবের উদ্বোধনীতে কামরুল ইসলাম নাদিমের পরিবেশনায় লাতিন আমেরিকার ঐতিহৗবাহী সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন আসা অতিথিরা।

অনুষ্ঠানের শুরুতেই আগের দিনে ঘটে যাওয়া বেইলি রোডের অগ্নিকাণ্ডের ঘটনায় সবাই এক মিনিট নিরবতা পালন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফরেন সার্ভিস একাডেমির রেক্টর মাশফি বিনতে শামস। বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. নজরুল ইসলাম ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি বিভাগের মহাপরিচালক সেহেলী সাবরিন।

মাশফি বিনতে শামস দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া কার্নিভালের শুভ কামনা করেন। তিনি দ্রুতই লাতিন আমেরিকান রাষ্ট্রগুলোর সঙ্গে অধিকতর সম্পর্ক জোরদার করার ওপর গুরুত্ব আরোপ করেন।

তিনি বলেন, ফুটবলের জন্য বাংলাদেশের মানুষের হৃদয়ে রয়েছে  আর্জেন্টিনা ও ব্রাজিল। এর বাইরেও ফুটবলে লাতিন আমেরিকার অনেক দেশকেইসমর্থন করে থাকেন অনেকেই। তবে লাতিন আমেরিকায়  আমাদের দেশের মিশন রয়েছে শুধু ব্রাজিলে। আর ঢাকায় লাতিন আমেরিকার দুটি মিশন রয়েছে।

কার্নিভাল সম্পর্কে বাংলাদেশ ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশনের  সভাপতি আশরাফুজ্জামান উজ্জ্বল বলেন, আমরা সারা বছরই বাংলাদেশ ও ভ্রমণ সম্পর্কিত কার্নিভাল, ফটোগ্রাফিসহ ও বইমেলাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে থাকি। পাশাপাশি প্রতিবছর আমরা বিভিন্ন দেশ ও মহাদেশের সংস্কৃতিকেও তুলে ধরি। এবার আমরা লাতিন আমেরিকাকে তলে ধরেছি। আশা করছি, দর্শনার্থীরা আমোদিত হবেন এবং লাতিন আমেরিকার দেশ, জনগণ ও তাদের সংস্কৃতি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

‘লাইফ ইজ আ কার্নিভাল’ প্রতিপাদ্য নিয়ে শুরু হওয়া এ উৎসবে থাকবে লাতিন আমেরিকার বিখ্যাত বিভিন্ন চলচ্চিত্র ও লাতিন আমেরিকাবিষয়ক বাংলা ও ইংরেজি বইয়ের প্রদর্শনী। সঙ্গে থাকছে লাতিন আমেরিকার দেশসমূহের সাংস্কৃতিক পরিবেশনা।

উৎসবে দর্শনার্থীদের জন্য প্রবেশে কোনো ফি নেই। বইয়ের মধ্যে থাকবে লাতিন আমেরিকার বিভিন্ন দেশ নিয়ে লেখা বই, ভ্রমণ সাহিত্য ও লাতিন আমেরিকা ভ্রমণ নিয়ে বাঙালি ও বাংলাদেশি লেখকদের গ্রন্থ সম্ভার।

দুদিনব্যাপী এ উৎসবে ব্রাজিল, চিলি, কলম্বিয়া, কিউবা, উরুগুয়ে, পেরু, আর্জেন্টিনার চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

উৎসবের প্রথম দিন সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হয় ব্রাজিলিয়ান সিনেমা কারানদিরু। উৎসবের দ্বিতীয় দিন (২ মার্চ) দেখানো হবে চিলির মুভি মাচুচা, কলম্বিয়ার এল বিট, কিউবার মার্তি-দা আই অব দা ক্যানারি, উরুগুয়ের সোসাইটি অব দা স্নো।

এ ছাড়া দেখানো হবে পেরুর সিনেমা মার্গারিটা ও আর্জেন্টিনার সিনেমা দা সিক্রেট ইন দেয়ার আইস। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে অবস্থান করা লাতিন আমেরিকার বিভিন্ন কূটনীতিক।

কার্নিভালের আয়োজন সহযোগিতায় রয়েছে ব্রাজিল বাংলাদেশ চেম্বার অব কমার্স, কিউবা দূতাবাস, ঢাকাস্থ পেরু, চিলি, উরুগুয়ে ও কলম্বিয়ার অনারারি কনসাল এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি)।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, মার্চ ০১, ২০২৪  
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad