ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিদেশি নির্ভরতা কমাতে দরকার উদ্ভাবনী শক্তি: জ্বালানি উপদেষ্টা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
বিদেশি নির্ভরতা কমাতে দরকার উদ্ভাবনী শক্তি: জ্বালানি উপদেষ্টা

নীলফামারী: প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা বীর বিক্রম ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, আমাদের দেশের উন্নয়নের জন্য দরকার উদ্ভাবনী শক্তি। তবেই আমরা বিদেশি নির্ভরতা কমাতে পারব।

এজন্য সবাইকে  নিয়ে এগিয়ে আসতে হবে।  

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) রংপুর বিভাগীয় কার্যালয়ের আয়োজনে নীলফামারীর সৈয়দপুরে ইকু হেরিটেজ হোটেল অ্যান্ড রিসোর্টে আয়োজিত দেশব্যাপী সোলার ইরিগেশন দ্রুত বাস্তবায়ন বিষয়ক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনাক্রমে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কৃষকদের মধ্যে সৌর বিদ্যুৎ বিক্রয়ের প্রকল্প গ্রহণ করেন। এই প্রকল্পের অধীনে ২১টি জেলা ৩২টি পল্লী বিদ্যুৎ সমিতির আওতাধীন বহু কৃষক উপকৃত হয়েছেন। বিদ্যুতের চাহিদা পূরণে আমাদের সৌর শক্তিকে কাজে লাগাতে হবে।

তিনি আরও বলেন, উন্নত রাষ্ট্রগুলো অতিরিক্ত কার্বন নিঃসরণ করছে। এতে আমাদের মতো রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ জন্য তারা আমাদের ক্ষতিপূরণ দিতে বাধ্য।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, নেসকো পিএলসি চেয়ারম্যান সৈয়াদ মাসুদ আহম্মেদ চৌধুরী, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান দেবাশীষ চক্রবতী, নেসকো পিএলসি ব্যবস্থাপনা পরিচারক জাকিউল ইসলাম, নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ, ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহবুবার রহমান, প্রধানমন্ত্রী কার্যালয়ের পরিচালক রুপালি মণ্ডল, দিনাজপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক দেবাশীষ চৌধরী, নীলফামারী অতিরিক্ত পুলিশ সুপার আমিনুর ইসলাম প্রমুখসহ রংপুর বিভাগের সব উপজেলার উপজেলা ও ইউপি চেয়ারম্যান এবং উপকারভোগী কৃষকেরা।

বাংলাদেশ সময়: ০৯৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।