ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক না রাখার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৪
স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক না রাখার দাবি

ঢাকা: আসন্ন স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক বরাদ্দ না রাখা, স্বতন্ত্র প্রার্থীদের জন্য ভোটারদের অগ্রিম স্বাক্ষর এবং মাত্রাতিরিক্ত জামানত প্রদানের আইন বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ ভূমিহীন আন্দোলন নামের একটি সংগঠন।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের মানববন্ধন করে এসব দাবি জানান সংগঠনটির নেতারা।

মানববন্ধন সভাপতির বক্তব্যে বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহমুদ জামাল কাদেরী বলেন, বাংলাদেশের বর্তমান নির্বাচনী আইন কানুন সাধারণ মানুষের নির্বাচনে অংশগ্রহণের জন্য প্রতিবন্ধকতা তৈরি করেছ। সরকার নিজের স্বার্থে এ আইনকে ব্যবহার করছে। এখন বলছে দলীয় প্রতীক বাদ দেবে কিংবা ভোটারদের অগ্রিম স্বাক্ষরের বিধান বাতিল করবে। কিন্তু দুই লক্ষ টাকা জামানতের বিধান চালু করবে। এ ধরনের গণবিরোধী আইন বাতিল করতে হবে। স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক, অগ্রিম স্বাক্ষর বাতিল করতে হবে। জামানতের পরিমাণ বাড়ানো যাবে না।

বাংলাদেশে ভূমিহীন আন্দোলনের সাধারণ সম্পাদক শেখ নাসির উদ্দিন বলেন, স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক রাখা যাবে না, ভোটারদের জন্য অগ্রিম স্বাক্ষর এবং মাত্রাতিরিক্ত জামানত প্রদানের আইন বাতিল করতে হবে। অতিবিলম্বে আইন করে নির্বাচনী গেজেট প্রকাশ করতে হবে। বাংলাদেশের সব শ্রেণি পেশার মানুষকে প্রতিনিধি হওয়ার সুযোগ ও মানুষের ভোটাধিকার নিশ্চিত করতে বর্তমান নির্বাচন ব্যবস্থা সংস্কার করতে হবে। স্থানীয় সরকার নির্বাচনে এক হাজার টাকা জামানত ও ১০০ টাকায় মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ করতে হবে।  

 এ সময় মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের সিনিয়র সাধারণ সম্পাদক ছামিউল আলম রাসু, সাংগঠনিক সম্পাদক সাজ্জাদুল করিম রিংকু, রাষ্ট্র সংষ্কার শ্রমিক আন্দোলনের সাধারণ সম্পাদক শ্রমিক নেতা শাহ আলম, ভূমিহীন আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সদস্য বিমল বেশরা, মোছা. রুমিনা মনি, মানবাধিকার কর্মী মো. ইউনুস আলী মোড়ল ও মো শাহীন আলম।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৪
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।