ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে মনোযোগের কেন্দ্রে শেখ হাসিনা: পররাষ্ট্রমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৪
মিউনিখ নিরাপত্তা সম্মেলনে মনোযোগের কেন্দ্রে শেখ হাসিনা: পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার (ফেব্রুয়ারি ১৬) জার্মানিতে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: ফোকাস বাংলা

ঢাকা: জার্মানি সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে সবার মনোযোগের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।  

জার্মানি সফরে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ নিয়ে শুক্রবার (ফেব্রুয়ারি ১৬) মিউনিখে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের শেখ হাসিনার উপস্থিতি সবার বিরাট মনোযোগ আকর্ষণ করেছে। সকল বিশ্ব নেতা তাকে শুভেচ্ছা জানিয়েছেন, অভিনন্দন জানিয়েছেন এবং তিনি (শেখ হাসিনা) অন্যতম মনোযোগের কেন্দ্রবিন্দুতে রূপান্তরিত হয়েছেন।  

তিনি বলেন, মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে আজকে প্রধানমন্ত্রী অত্যন্ত ব্যস্ত সময় কাটিয়েছেন। শেখ হাসিনার সাতটি দ্বিপাক্ষিক মিটিং এবং একটি প্যানেল আলোচনায় অংশ নেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাতারের প্রধানমন্ত্রী, ডেনমার্কের প্রধানমন্ত্রী, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক, ওমেন পলিটিক্যাল লিডার্স এর প্রেসিডেন্ট, মেটা গ্লোবালের চেয়ারম্যান এর সঙ্গে বৈঠক করেন।

তিনি বলেন, ডেনমার্ক এবং কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠককালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফিলিস্তিন এবং রোহিঙ্গাসহ দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।  

তিনি আরও বলেন, শেখ হাসিনার সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের বৈঠককালে সংস্থাটির প্রধান বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক হওয়ায় সায়মা ওয়াজেদকে অভিনন্দন জানান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বলেছেন, সায়মা ওয়াজেদ অত্যন্ত আন্তরিকতা নিয়ে কাজ করছেন এবং তার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্ব ব্যাংকের সিনিয়র ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্ব ব্যাংকের চলমান ৫৬ টি প্রকল্পে ১৬ বিলিয়ন ডলার কাজের প্রতিশ্রুতি রয়েছে। বিশ্ব ব্যাংক বাংলাদেশকে ৫০৯ মিলিয়ন ডলার বাজেটারি সাপোর্ট দেওয়ার অঙ্গীকার করেছে। এছাড়া সাম্প্রতিক সময় বিশ্ব ব্যাংক রোহিঙ্গা এবং দরিদ্র মানুষের জন্য ৭০০ মিলিয়ন ডলার অঙ্গীকার করেছে।  

হাছান মাহমুদ জানান, বিশ্ব ব্যাংককে বাজেটরি সাপোর্টটি দ্রুত ডিসবার্স অনুরোধ করেন প্রধানমন্ত্রী। বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে অর্থায়ন করার জন্য বিশ্ব ব্যাংককে ধন্যবাদ দেন শেখ হাসিনা।  

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে এর আগে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকেলে জার্মানি পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

জার্মানি সফর শেষে আগামী ১৯ ফেব্রুয়ারি সকাল ১১টায় ঢাকায় ফেরার কথা প্রধানমন্ত্রীর।

আরও পড়ুন >> অস্ত্র প্রতিযোগিতা বন্ধের আহ্বানসহ বিশ্ব নেতাদের কাছে শেখ হাসিনার ৬ প্রস্তাব

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৪
এমইউএম/এসএএইচ 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।