ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইউরোপের দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও বাড়ানো হবে: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
ইউরোপের দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও বাড়ানো হবে: অর্থমন্ত্রী

ঢাকা: বাংলাদেশের জন্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) একটি বিরাট বাজার। সেখানে রপ্তানিসহ অভিবাসী পাঠানো আরও উন্নত ও সহজ করার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এর সঙ্গে ইউরোপের দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও বাড়ানো হবে বলে জানান তিনি।  

সোমবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে বৈঠকে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান।

বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগে আগ্রহের কথা জানিয়েছেন ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। তিনি সুনির্দিষ্ট করে বলেছেন কি না, কোথায় কোথায় বিনিয়োগ করতে চান, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, নাহ, সুনির্দিষ্ট করে বলেননি। তবে এর একটি পিলার দিয়েছেন তিনি।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, বাংলাদেশের জন্য ইউরোপীয় ইউনিয়নে একটি বিরাট বাজার আছে। রপ্তানি বাজার, অভিবাসী পাঠানো এবং সেখানে বাংলাদেশিদের কাজের সুনাম যেভাবে বেড়েছে, তো সবগুলো আমাদের পক্ষে যাচ্ছে। কীভাবে এসব আরও উন্নত করা যায়, ইউরোপের দেশগুলোর সঙ্গে কীভাবে সম্পর্ক আরও বাড়ানো যায়, তা দেখতে হবে।

ইউরোপীয় বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্কের বিবরণ দিতে গিয়ে তিনি বলেন, মঙ্গোলিয়ার একটি কনফারেন্স হয়েছিল। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশে অনেক অবৈধ অভিবাসী আছেন, তাদের নিয়ে সেখানে আলোচনা হয়েছে। তাদের পররাষ্ট্রবিষয়ক কর্মকর্তাকে আমি বলেছিলাম যে, আমরা এর সমাধান করতে চাই। আমরা চাই না, আমাদের কোনো লোক ইউরোপীয় ইউনিয়নে বেআইনিভাবে থাকবে।

তিনি আরও বলেন, ইউরোপীয় ইউনিয়নে যারা যাবেন, কিংবা বাস করতে চান, বৈধভাবে যদি সেখানে বাস করার সুযোগ থাকে, তাহলে ইউরোপ তাদের নেবে। আর না হলে আমরা এ নিয়ে আলোচনা করব। আমরা কোনো বাংলাদেশিকে অবৈধ অভিবাসী হিসেবে ইউরোপে রাখতে চাই না।

অর্থমন্ত্রী বলেন, অবৈধ হলে তো কোনো মান সম্মান থাকবে না। অভিবাসীরা কাজও করতে পারবেন না ঠিকমতো। কাজেই তাদের একটি কাঠামোর মধ্যে নিয়ে আসতে হবে। বাংলাদেশিরা ইউরোপে অবৈধভাবে বাস করুক, সেটা আমরা চাই না, তা তারা বুঝে গিয়েছিল।

তিনি বলেন, আমরা তাদের জন্য কোনো সমস্যাই তৈরি করতে চাই না। তারা একটা কথা বলল, ইতালি থেকে বছরে এক বিলিয়ন ডলার এসেছে। এটা তাদের তথ্য। আমি তাতে খুশি হলাম। তারা বলেছেন, ইতালিতে বাংলাদেশিদের অনেক চাহিদা। বাংলাদেশিরা যেসব ক্ষেত্রে কাজ করতে চান, তারা খুব ভালোভাবে কাজ করেন। এটা ইতালীয়রা দেখেছেন।

মন্ত্রী বলেন, ইতালি তো খুবই গুরুত্বপূর্ণ। ইতালির মতো দেশে এখন বাংলাদেশিরা সুনাম অর্জন করেছেন। এটি আমাদের কাজে লাগাতে হবে। ইউরোপীয় ইউনিয়ন সেজন্য আমাদের বিভিন্ন ক্ষেত্রে সহায়তা করার পরিকল্পনা করেছে।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।