ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খেজুরের রস আগুনে জ্বাল না দিয়ে পান নয়: খুলনা সিভিল সার্জন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
খেজুরের রস আগুনে জ্বাল না দিয়ে পান নয়: খুলনা সিভিল সার্জন

খুলনা: ‘গাছ থেকে নামানো খেজুরের রস পান করলে নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। তাই খেজুরের রস আগুনে জ্বাল না দিয়ে পান করা উচিত নয়’।



খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির জানুয়ারি মাসের সভায় এ কথা বলেন খুলনা সিভিল সার্জন ডা. মো. সবিজুর রহমান।

রোববার (২১ জানুয়ারি) দুপুরে খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে তার সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সিভিল সার্জন জানান, খুলনা সদর হাসপাতালের সামনে মূল সড়কে হাসপাতালের প্রবেশপথের দুই পাশে দুর্ঘটনা প্রতিরোধে দ্রুতগামী যানবাহনের জন্য স্পিড ব্রেকার স্থাপন করা প্রয়োজন।

অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) তানভীর আহমদ সভায় জানান, গত মাসে জেলা পুলিশের অধিক্ষেত্রে ডাকাতি, খুন, দস্যুতা, ছিনতাই ও অপহরণের ঘটনা ঘটেনি।

এ সময় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকালীন আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা ও পুলিশের নিয়মিত কার্যক্রম বাস্তবায়নে জেলা পুলিশের প্রায় এক হাজার সাতশ সদস্য নিয়োজিত ছিলেন। গতমাসে ১৯ লাখ ৮৬ হাজার টাকার মাদকদ্রব্য উদ্ধার করা হয়েছে।

খুলনা মেট্রোপলিটন পুলিশের সহকারী পুলিশ কমিশনার আবু নাসের আল-আমিন সভায় জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু পরিবেশে সম্পন্নের লক্ষ্যে মেট্রোপলিটন এলাকার ৩১০টি ভোটকেন্দ্রে তিন হাজার ৮২ জন পুলিশ সদস্য মোতায়ন ছিলেন। নগরের যানজট নিরসনে কাজ করছে মেট্রোপলিটন পুলিশ। নগরের ফুটপাত দখলমুক্ত করতে বিশেষ কার্যক্রম অব্যাহত আছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ অহিদুল আলম সভায় জানান, আগামী ফেব্রুয়ারি মাসে খুলনা বিভাগের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে সহকারী শিক্ষক পদে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। খুলনা জেলায় পাঁচশ পদের বিপরীতে চাকরিপ্রত্যাশী আবেদনকারী প্রায় ২৫ হাজার। খুলনার ২৮টি কেন্দ্রে অনুষ্ঠেয় নিয়োগ পরীক্ষা সুষ্ঠু পরিবেশে আয়োজনের জন্য কার্যকরী ব্যবস্থা নেওয়ার নির্দেশনা রয়েছে। পরীক্ষায় অসদুপায় অবলম্বনের সুযোগ বন্ধে সব ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় খুলনা জেলায় উল্লেখযোগ্য কোনো সহিংসতার ঘটনা ঘটেনি। রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে বাজার মনিটরিং অব্যাহত থাকবে। আগামী তরমুজ মৌসুমে খুলনায় উৎপাদিত তরমুজ বাজারজাতে সব প্রতিবন্ধকতা দূর করা ও খুলনার বাইরে তরমুজের নতুন বাজার খুঁজতে কৃষকদের সহায়তার জন্য ব্যবস্থা নিতে হবে। বিদেশে অদক্ষ জনশক্তি না পাঠিয়ে সরকারি টিটিসির মাধ্যমে তরুণ-যুবকদের প্রশিক্ষিত করে বিদেশে পাঠানোর ক্ষেত্রে জনসচেতনতা বাড়ানোর প্রয়োজন।

সভায় খুলনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. রেজা রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কুমার মণ্ডল, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।