ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নির্মাণ শ্রমিক কলোনি স্থাপনসহ ১২ দফা দাবি ইনসাবের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
নির্মাণ শ্রমিক কলোনি স্থাপনসহ ১২ দফা দাবি ইনসাবের

রাজশাহী: সারা দেশের মতো রাজশাহীতেও ১২ দফা দাবিতে সমাবেশ করেছে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব)।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজশাহী জেলা শাখার আয়োজনে মহানগরীর গনকপাড়া মোড়ে এই কর্মসূচি পালন করা হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন- ইনসাব কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক ও রাজশাহী জেলা শাখার সভাপতি নবাব আলী। উপস্থিত থেকে বক্তব্য রাখেন ইনসাবের রাজশাহী জেলা শাখার কার্যকরী সভাপতি আজিজুল হক বাঙালি ও ইনসাবের রাজশাহী জেলা শাখার সাধারণ সম্পাদক হুমায়ন রেজা জেনু।

বক্তা হিসেবে আরও উপস্থিত ছিলেন ইনসাব রাজশাহী শাখার যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম, সহ-সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম, সহ-সাংগঠনিক সম্পাদক কবির হোসেন, অর্থ সম্পাদক মুকুল আলী প্রমুখ। এছাড়া শ্রমিকরাও সেখানে উপস্থিত ছিলেন।

সমাবেশ থেকে বক্তারা তাদের ১২দফা দাবি পেশ করেন। এর মধ্যে রাজধানী ঢাকাসহ শহরের সব থানা ও ওয়ার্ড ভিত্তিক এবং সারা দেশে জেলা ও উপজেলায় নির্মাণ শ্রমিক কলোনি স্থাপন, সুলভ মূল্যে লিজ প্রদান, কলোনীতে স্কুল ও চিকিৎসা কেন্দ্র স্থাপন, শ্রম ছাউনি নির্মাণ, নারী নির্মাণ শ্রমিকদের সমকাজে সমমজুরি নিশ্চিত করণ, ন্যূনতম মজুরি সন্তোষজনকভাবে বৃদ্ধি, সার্ভিস চার্জ দিয়ে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে বিদেশে পাঠানো, রেশনিং ব্যবস্থা ও পেনশন স্কীম চালু ও পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ব্যবস্থা করাসহ মোট ১২ দফা দাবি তুলে ধরেন বক্তারা।

বক্তারা আরও বলেন, ভবন নির্মাণ করতে গিয়ে শ্রমিকরা মৃত্যুবরণ করলে সংশ্লিষ্ট মালিকদের পক্ষ থেকে পর্যাপ্ত পরিমাণ টাকা ক্ষতিপূরণ হিসেবে দিতে হবে। সেই সঙ্গে সরকারিভাবে কার্ডের মাধ্যমে নিয়মিত চাল, আটা, তেল ও চিনিসহ নিত্যপণ্য দেওয়ার দাবি জানান তারা। এছাড়া সরকার ঘোষিত শ্রমিকদের মজুরি বাস্তবায়ন ও শ্রমিকদের শ্রমের মূল্য বাড়ানো ও শ্রমিক নির্যাতন বন্ধ করতে সরকারের প্রতি দাবি করেন বক্তারা।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
এসএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।