ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দোষী সাব্যস্ত হলে, যেই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৪
দোষী সাব্যস্ত হলে, যেই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন। ছবি: রাজিন চৌধুরী

ঢাকা: শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় তদন্তে দোষী সাব্যস্ত হলে সে যেই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন।

বুধবার (১৭ জানুয়ারি) দুপুরে রাজধানীর বনানী কবরস্থানে ৭৫- এর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন কোনো কর্মপরিকল্পনা গ্রহণ করেছেন কিনা জানতে চাইলে অধ্যাপক ডা. সামন্ত লাল সেন বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় যেহেতু একটি বড় মন্ত্রণালয়, তাই আমি সবকিছু দেখে শুনে বুঝে তারপর কর্মপরিকল্পনা তৈরি করবো।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি আজ সকালেই এ বিষয়ে নির্দেশনা দিয়েছি, কতগুলো অবৈধ ক্লিনিক হয়েছে সেই তালিকা আমাকে দেওয়ার জন্য, অবৈধ ক্লিনিক হাসপাতাল বন্ধ এবং অভিযান দ্রুত করার জন্য। অবৈধ ক্লিনিক, যাদের অনুমোদন এবং লাইসেন্স নেই, আমি তাদের নিজেদেরই বন্ধ করে দিতে বলেছি, যদি তারা নিজেরা বন্ধ না করে তাহলে অবশ্যই আমি অভিযান চালাবো।  

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কমিউনিটি ক্লিনিকে ক্লিনিক্যাল সেবা কতটুকু দেওয়া হয় আমি জানি না, আমি কমিউনিটি ক্লিনিকে গিয়ে দেখবো। আমি যতটুকু জানি সেখানে ওষুধ এবং একজন প্যারামেডিক থাকেন। আমি নিজে দেশের গ্রাম পর্যায়ে বহু হাসপাতালে গিয়েছি। আমার টার্গেট হচ্ছে থানা হেলথ কমপ্লেক্স এবং ডিস্ট্রিক্ট হাসপাতালগুলোকে স্বাবলম্বী করতে পারি, যন্ত্রপাতি দিয়ে চিকিৎসার যদি সুব্যবস্থা করতে পারি, তাহলে ঢাকা শহরে রোগীর চাপ হবে না। সামান্য একটি গলব্লাডার কিংবা অ্যাপেন্ডিক্সের অপারেশন করতে ঢাকায় কেন আসতে হবে। চিকিৎসায় মানুষের আস্থাটা ফিরিয়ে আনতে হবে। ঢাকা মেডিকেল কলেজ কিংবা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বা রাজশাহী মেডিকেল কলেজে একই চিকিৎসা ব্যবস্থা রয়েছে, কিন্তু মানুষের আস্থার অভাব। চিকিৎসায় আস্থা ফেরাতে আমাদের আপনাদের সবার ভূমিকা জরুরি।  

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, গ্রামে কেন ডাক্তার থাকতে চায় না সেই বিষয়টা আমি দুই পক্ষের সঙ্গে কথা বলে দেখব।

শিশু আয়ানের মৃত্যুর বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তদন্ত রিপোর্ট এখনও আমার কাছে আসেনি, একটা কথা বলি, তদন্তে দোষী সাব্যস্ত হলে সে যেই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। দোষী সাব্যস্ত হওয়ার আগে কিছু করা ঠিক হবে না।  

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৪
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।