ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গ্রেপ্তারের পর জানা গেল ফ্রিল্যান্সার নন, তিনি হিযবুত তাহরীরের সদস্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৪
গ্রেপ্তারের পর জানা গেল ফ্রিল্যান্সার নন, তিনি হিযবুত তাহরীরের সদস্য

ঢাকা: দুই বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামি নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের শীর্ষ নেতা আহম্মেদ নিজামকে (৩৫) গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

বুধবার (১৭ জানুয়ারি) রাজধানীর কোতোয়ালি থানা এলাকা থেকে তাকে গ্রেপ্তারের বিষয়টি জানান র‍্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক শিহাব করিম।

তিনি জানান, গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে হিযবুত তাহরীরের শীর্ষ নেতা আহম্মেদ নিজামকে গ্রেপ্তার করা হয়েছে। তার নামে সন্ত্রাসবিরোধী আইনে চার মামলা, পুলিশের ওপর হামলার এক মামলা রয়েছে। আরেকটি মামলায় তিনি দুই বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামি।

গ্রেপ্তার আহম্মেদ নিজাম হিজবুত তাহরীরের দাওয়াতি বিভাগের দায়িত্বে রয়েছেন। তিনি দীর্ঘদিন ধরে আত্মগোপনে থেকে জঙ্গি সংগঠনের কার্যক্রম অব্যাহত রাখেন বলে জানান র‍্যাবের এ কর্মকর্তা।

শিহাব করিম জানান, নিজাম ২০১০ সালে একটি পলিটেকনিক্যাল ইনস্টিটিউট থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনা শেষ করেন। সেখানে পড়া অবস্থায় তিনি হিযবুত তাহরীরের সঙ্গে সম্পৃক্ত হন।

পরে তিনি ঢাকার বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে সিভিল ইঞ্জিনিয়ার হিসাবে চাকরি করেন। বর্তমানে তিনি বাসায় বসে অনলাইনে ফ্রিল্যান্সিংয়ের কাজ করছিলেন। তিনি ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে উগ্র জঙ্গিবাদী বই প্রচার ও তরুণ প্রজন্মকে জঙ্গিবাদে উৎসাহিত করে আসছিলেন।

নিজাম অফলাইন ও অনলাইনের মাধ্যমে হিযবুত তাহরীরের গ্রুপ লিডারদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে বিভিন্ন মসজিদে রাষ্ট্র ও সরকারবিরোধী লিফলেট বিতরণ ও দাওয়াতি কাজ করতেন। তাকে রাজধানী খিলগাঁও থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান র‍্যাবের এ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১২০৪ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
পিএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।