ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দ. কোরিয়া ফেরত শ্রমিকদের পুনর্মিলনী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
দ. কোরিয়া ফেরত শ্রমিকদের পুনর্মিলনী

ঢাকা: দক্ষিণ কোরিয়াতে কর্মসংস্থান পারমিট সিস্টেম-ইপিএসয়ে অংশগ্রহণকারী ২০০ জন বাংলাদেশি শ্রমিকদের নিয়ে এক পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শুক্রবার (৮ ডিসেম্বর) ঢাকায় দক্ষিণ কোরিয়া দূতাবাস এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায়।

মিরপুরে বিকেটিটিসিতে আয়োজিত এই অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়া থেকে ফিরে আসা ইপিএসকর্মী, দক্ষিণ কোরিয়া দূতাবাসের কর্মকর্তা, বোয়েসেল এমডি ও কোরিয়ার মানবসম্পদ বিভাগের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত কোরিয়া প্রজাতন্ত্রের রাষ্ট্রদূত পার্ক ইয়ং-সিক বলেন, দক্ষিণ কোরিয়া অতীতেও খনি শ্রমিক ও নার্সদের জার্মানিতে পাঠিয়েছে, নির্মাণশ্রমিকদের মধ্যপ্রাচ্যে পাঠিয়েছে। এর মাধ্যমে দ. কোরিয়া একটি সমৃদ্ধ দেশ হয়ে উঠতে সক্ষম হয়েছিল। বাংলাদেশের শ্রমিকদের পাঠানো রেমিট্যান্স অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভবিষ্যতে দ. কোরিয়ায় আরও বেশি কর্মী পাঠাতে নেপালের উদাহরণ দেন। নেপালি কর্মীরা কোরিয়ান সমাজে খুব ভালভাবে স্থায়ী হয় এবং বিশ্বস্ততার সঙ্গে কাজ করে। তাই নিয়োগকর্তাদের মধ্যে তাদের খুব ভালো খ্যাতি আছে।

রাষ্ট্রদূত আরও বলেন, বাংলাদেশও আশা করে শ্রমিকদের উচ্চ প্রযুক্তিগত দক্ষতা অর্জন, আন্তরিকভাবে কাজ করার মনোভাব এবং শ্রমিক সম্প্রদায়কে পুনরুজ্জীবিত করা হবে।

অনুষ্ঠানে ফেরত শ্রমিকদের দায়িত্ব ও অধিকার নিয়ে আলোচনা করা হয়। বছরে অন্তত একবার মিলিত হওয়ার জন্য ঢাকাসহ আটটি স্থানীয় কমিউনিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২৩
টিআর/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।