ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

জাতীয়

ডিসেম্বরে মতিঝিল অংশেও মেট্রোরেল রাত ৮টা পর্যন্ত চালানোর পরিকল্পনা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
ডিসেম্বরে মতিঝিল অংশেও মেট্রোরেল রাত ৮টা পর্যন্ত চালানোর পরিকল্পনা

ঢাকা: চলতি বছরের ডিসেম্বরেই উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচলের সময় বাড়তে পারে। বর্তমানে এই অংশে সকাল ৭টা থেকে ১১টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করছে।

উত্তরা-আগারগাঁও অংশের মতো এ অংশেও সময় বাড়িয়ে তা রাত ৮টা পর্যন্ত করা হবে। তবে এমআরটি ও র‍্যাপিড পাসধারীরা সাড়ে ৮টা পর্যন্ত চলাচলের সুযোগ পাবেন।

একই সঙ্গে ডিসেম্বরেই ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন এবং পর্যায়ক্রমে বিজয় সরণি, কারওয়ান বাজার ও শাহবাগ স্টেশন খুলে দেওয়া হবে।  

মঙ্গলবার (২৮ নভেম্বর) সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।  

এ বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের যুগ্মসচিব মোহাম্মদ আবদুর রউফ বলেন, আমাদের টার্গেট ডিসেম্বরের মধ্যেই যেসব স্টেশন বাকি রয়েছে সেগুলো খুলে দিয়ে উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল পুরোদমে চালু করা। যেন নতুন বছর থেকে রাজধানীবাসী আরামে চলাচল করতে পারে।  

মেট্রোরেল পূর্ণাঙ্গ রূপে চালু হলে সময়ও বাড়বে জানিয়ে তিনি বলেন, অবশ্যই আমাদের ইচ্ছে আছে পুরোপুরি মেট্রোরেল চালু হলে সময়ও বাড়ানো হবে। তখন রাত ৮টা পর্যন্ত চলবে। আর যাদের পাস আছে তারা সাড়ে ৮টা পর্যন্ত চড়তে পারবে।

ডিসেম্বরের ঠিক কবে নাগাদ নগরবাসী এই সুবিধা পেতে যাচ্ছে জানতে চাইলে মোহাম্মদ আবদুর রউফ বলেন, এখনও আমরা নির্ধারণ করিনি। তবে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি ডিসেম্বরের মধ্যেই সব কাজ সম্পন্ন করার। ডিসেম্বরের শেষের দিকে বা জানুয়ারির প্রথমদিকেই মতিঝিল পর্যন্ত পুরো চালুর আশা করছি।

প্রসঙ্গত, ঢাকার উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার দৈর্ঘ্যের দেশের প্রথম মেট্রোরেল প্রকল্প সরকার হাতে নেয় ২০১২ সালে।  

গত বছরের ২৮ ডিসেম্বর এই পথের প্রথমাংশ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু হয়। এরপর মেট্রোরেলের দ্বিতীয় অংশ আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত এ মাসের ৪ তারিখে উদ্বোধন করা হয়।  

আর মেট্রোরেলের মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত তৃতীয় অংশ  চালু হতে পারে ২০২৫ সালে।  

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩    
এনবি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।