ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারতে পাচার হওয়া ৪২ জনকে দেশে হস্তান্তর

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২৩
ভারতে পাচার হওয়া ৪২ জনকে দেশে হস্তান্তর

বেনাপোল (যশোর): বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া ৪২ নারী-পুরুষকে দেশে ফেরত পাঠিয়েছে ভারত সরকার।  

শুক্রবার (২৪ নভেম্বর) সন্ধ্যার দিকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে।

এদের মধ্যে ৪০ জন নারী-পুরুষ ও দুই শিশু রয়েছেন। সবার বাড়ি বাংলাদেশর বিভিন্ন জেলার।  

বেনাপোল ইমিগ্রেশন পুলিশ জানায়, বিভিন্ন সময় ভালো কাজের প্রলোভনে পড়ে সীমান্ত দিয়ে অবৈধভাবে ওই ৪২ জনকে ভারতে পাচার করা হয়। তাদের ভারতের বিভিন্ন শহরে নিয়ে গিয়ে ভালো কাজ না দিয়ে ঝুঁকিপূর্ণ কাজে জোর করে ব্যবহার করে পাচারকারীরা। গোপন খবর পেয়ে পুলিশ তাদের উদ্ধার করে আদালতে পাঠায়। পরে সেখান থেকে বেসরকারি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তী সময়ে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আইনি প্রক্রিয়ায় ও ট্রাভেল পারমিটের মাধ্যমে পাচার হওয়া এই ৪২ বাংলাদেশি নারী-পুরুষ ও শিশুকে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ তাদের কাছে হস্তান্তর করেছে। পরে কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষ বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়।

হস্তান্তর বিষয়টি নিশ্চিত করে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান জানান, দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগের মাধ্যমে স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়ায় ৪২ জনকে ফেরত আনা হয়ে। জাস্টিস অ্যান্ড কেয়ার, মহিলা আইনজীবী ও যশোর রাইডসের মাধ্যমে তাদের নিজ নিজ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।