ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চরভদ্রাসনে পদ্মার তীর রক্ষা বাঁধে ধস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২৩
চরভদ্রাসনে পদ্মার তীর রক্ষা বাঁধে ধস

ফরিদপুর: ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় পদ্মা নদীর তীর সংরক্ষণ বাঁধের ৩০ মিটার এলাকাজুড়ে ধস দেখা দিয়েছে।

স্থানীয় ও জেলা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গেছে, উপজেলা সদর ইউনিয়নের টিলারচর এলাকায় পদ্মা নদীর তীর সংরক্ষণ বাঁধের ৩০ মিটারের মতো এলাকাজুড়ে ধস দেখা দিয়েছে।

তবে জেলা পানি উন্নয়ন বোর্ডের দাবি তীর সংরক্ষণ বাঁধের ওপর দিয়ে ভারি পাইপলাইনের মাধ্যমে বলগেইটের বালু লোড-আনলোডের কারণেই এই ধসের কারণ।

এ ঘটনার পর রোববার (৫ নভেম্বর) ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-সহকারী প্রকৌশলী আলতাফ হোসেন বাঁধের ধসে যাওয়া এলাকা পরিদর্শন করেছেন।

এসময় তিনি জানান, মূলত পদ্মা নদীর তীর সংরক্ষণ রক্ষা বাঁধের ওপর দিয়ে ভারি পাইপলাইনের মাধ্যমে বলগেইটের বালু লোড-আনলোড করার কারণে এ ধস দেখা দিয়েছে। শাহীনুজ্জামান নামক এক বালু ব্যবসায়ী দীর্ঘদিন ধরে এ কাজটি করছেন বলে জানা গেছে। যে কারণে পদ্মার তীর সংরক্ষণ বাঁধের তলদেশের মাটি সরে গিয়ে ধসে গেছে।

তিনি আরও জানান, এছাড়াও বাঁধ এলাকার বিভিন্ন পয়েন্টে ধস দেখা দিয়েছে। পদ্মা তীর রক্ষা বাঁধের ওপর দিয়ে ওই বালু ব্যবসায়ীর ধ্বংসাত্মক কার্যকলাপের বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবগত করা হয়েছে। আর পদ্মা নদীর পানি কমে গেলে ধসে যাওয়া অংশ মেরামত করতে হবে।

চরভদ্রাসন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মেহেদী মোর্শেদ বলেন, বিষয়টি জানার পর গত রোববার ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। পদ্মা রক্ষা বাঁধের ওপর দিয়ে বলগেইটে বালু আনলোড দ্রুত বন্ধ করার ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।