ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

পান বিক্রির টাকায় চলে মিলনের সংসার 

এইচ এম নাঈম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২৩
পান বিক্রির টাকায় চলে মিলনের সংসার 

ঝালকাঠি: প্রতিদিন সকালে পানের বাক্স গলায় ঝুলিয়ে বাড়ি থেকে বের হন মিলন তালুকদার (৪০) নামে যুবক। আর সারাদিন বাক্স নিয়ে ঘুরে ঘুরে পান বিক্রি করেন উপজেলার বিভিন্ন হাটে বাজারে।

কারণ পান বিক্রির টাকায় চলে তার সংসার ও ছেলের পড়াশোনার খরচ।  

মিলন তালুকদার ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার কুলকাঠি ইউনিয়নের আখরপাড়া গ্রামের মৃত শাহজাহান তালুকদারের ছেলে। স্ত্রী ও তিন ছেলেকে নিয়ে তার সংসার।  

সোমবার (৬ নভেম্বর) সকালে নলছিটি লঞ্চঘাট বাজারে কথা হয় মিলন তালুকদারের সঙ্গে। তিনি বলেন, চারবছর ধরে পান বিক্রির টাকায় আমার সংসার চলে। প্রতিদিন সাড়ে ৪০০ টাকার পান ও ৭০ টাকার জর্দা, কাঁচা-শুকনো সুপারি ও চুন নিয়ে বাড়ি থেকে বের হই। জাফরানি, ঢাকা, হেনাপাতি, হাকিমপুরী ও মিষ্টি এসব জর্দা দিয়ে পাঁচ টাকাতেই পান বিক্রি করি। এতে আমার সামান্য লাভ থাকে। কোনোদিন ৩০০ টাকা আবার ৪০০ টাকা আয়ও হয় আমার।

তিনি আরও বলেন, আমার বড় ছেলেটা ঢাকা একটি ওয়ার্কশপে পেটে ভাতে কাজ করে। মেজো ছেলেটা মাদরাসায় পড়াতে চাই। কিন্তু সামান্য আয়ে তা পারছি না। আর ছোট ছেলের বয়স অনেক কম। সামান্য আয় হলেও আমি খুশি। কারণ হালাল টাকা রোজগার করি।

শহরের এক ব্যবসায়ী কামরুল হাসান বলেন, নলছিটিতে সপ্তাহে রোববার ও বুধবার এই দুইদিন হাট বসে। আর হাটের দিনে মিলন ভাইকে পান বিক্রি করতে দেখি। পান বিক্রি করে যা আয় হয় তা দিয়ে তিনি সংসার চালায়।

বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।