ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গ্রাম প্রতিরক্ষা বাহিনীর বেতন-ভাতা বাড়ানোর প্রস্তাব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
গ্রাম প্রতিরক্ষা বাহিনীর বেতন-ভাতা বাড়ানোর প্রস্তাব

ঢাকা: আনসার ব্যাটালিয়নের সঙ্গে সঙ্গে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর দিকে নজর দিয়ে তাদের বেতন ভাতা বাড়ানোর জন্য সংসদে প্রস্তাব করেছেন বিরোধী দল জাতীয় পার্টির সদস্য ফখরুল ইমাম।

বৃহস্পতিবার (২ নভেম্বর) জাতীয় সংসদের অধিবেশনে আনসার ব্যাটালিয়ন বিল ২০২৩ পাসের সময় জনমত যাচাই-বাছাই প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে ফখরুল ইমাম এ প্রস্তাব করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠ ভোটে পাস হয়।

ফখরুল ইমাম বলেন, আনসার ব্যাটালিয়নে তিন নম্বর আইন রয়ে গেছে, ওই তিন নম্বর আইনে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। আনসার তিন লাখ ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে ৬০ লাখ। ৬৩ লাখের এ বাহিনী কিন্তু অবহেলিত। আমি অনুরোধ করছি, আইনটি নিয়ে আসুন, তাদের বেতন-ভাতা বাড়ান।  

তিনি বলেন, যারা গ্রাম প্রতিরক্ষায় আছেন, তারা মাত্র আড়াই হাজার টাকা পান প্রতি মাসে, এটাতে কিছুই হয় না। কিন্তু তাদের কাজ অনেক, তারা জনসাধারণের পাশে থাকেন এবং পাশে থেকে আইন শৃঙ্খলা রক্ষা করার কাজে ব্যস্ত থাকে। আনসার ব্যাটালিয়নের সঙ্গে সঙ্গে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর দিকে নজর দিলে গ্রামের আইনশৃঙ্খলার পাশাপাশি দেশের উপকারে আসবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সেনাবাহিনীর রেশন সম্পর্কে শামীম হায়দার কথা বলেছেন। সেনাবাহিনীর অবসরপ্রাপ্তদের রেশনের পরিবর্তে নগদ অর্থ দেওয়া হচ্ছে, এটা সেনাবাহিনীর ইচ্ছা অনুসারেই দেওয়া হচ্ছে। প্রতি বছরই রেশনের নিয়ম অনুযায়ী বাড়ানো হচ্ছে। সেনা, নৌ ও বিমান বাহিনীতে এটা প্রচলিত। পুলিশ এবং অন্যান্য যে বাহিনী আছে, সেই বাহিনীতেও এটা প্রচলিত আছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আনসারের আরও অনেক কাজ রয়েছে। ব্যাটালিয়ন আনসার, এটা মূলত তাদের ওপর অর্পিত দায়িত্ব। রেগুলার আর্মি, পুলিশ, নেভি যেখানেই তাদের দায়িত্ব দেওয়া হয়, সেখানেই তারা সহযোগী ফোর্স হিসেবে কাজ করে। তারা ভারী অস্ত্র থেকে শুরু করে সব ধরনের অস্ত্রই ব্যবহার করে।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।