ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

শিবচরে মা ইলিশ রক্ষায় অভিযান, লাখ মিটার জাল জব্দ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
শিবচরে মা ইলিশ রক্ষায় অভিযান, লাখ মিটার জাল জব্দ

মাদারীপুর: মাদারীপুর জেলার শিবচর উপজেলায় পদ্মা নদীতে মা ইলিশ রক্ষায় যৌথ অভিযান চালিয়েছে নৌপুলিশ ও মৎস্য অধিদপ্তর। অভিযানে এক লাখ মিটার জাল জব্দ করা হয়েছে।

 

রোববার (২২ অক্টোবর) সকাল থেকে দুপুর পর্যন্ত চলে এ অভিযান।

শিবচরের চরজানাজাত নৌ পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সফিকুর রহমানের নেতৃত্বে পদ্মা নদীর মাদারীপুর ও শরিয়তপুর অংশে এ অভিযান চালানো হয়।  

ওসি জানান, সকাল থেকে দুপুর পর্যন্ত এ অভিযানে চরজানাজাত ও মাঝিরঘাট ফাঁড়ির নৌপুলিশ সদস্যদের পাশাপাশি শিবচর উপজেলা মৎস্য কর্মকর্তা ফেরদৌস ইবনে রহিমও অংশ নেন। এসময় অভিযানের বিষয়টি টের পেয়ে ট্রলার নিয়ে পালিয়ে যান জেলেরা। অভিযানে এক লাখ মিটার অবৈধ কারেন্ট জাল ও ৯০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়।

তিনি আরও জানান, মা ইলিশ যাতে নির্বিঘ্নে ডিম ছাড়তে পারে, সেজন্য গত ১২ অক্টোবর থেকে আগামী ২ নভেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন নদীতে মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ নিষেধাজ্ঞা বাস্তবায়নে নদীতে নিয়মিত অভিযান চালানো হচ্ছে। নিষেধাজ্ঞা শুরুর পর থেকে এখন পর্যন্ত শিবচরে মোট ২২টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। এসব ভ্রাম্যমাণ আদালতে তিন মামলায় পাঁচ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। এতে ১৯ লাখ মিটার অবৈধ কারেন্ট জব্দ করে আগুনে পুড়িয়ে ফেলা হয়েছে। মা ইলিশ রক্ষায় এমন অভিযান চলবে।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।