ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশকে ৩৫০ মিলিয়ন ইউরো সহায়তা দেবে ইইউ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
বাংলাদেশকে ৩৫০ মিলিয়ন ইউরো সহায়তা দেবে ইইউ

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্লোবাল গেটওয়ে ফোরামের বৈঠকে যোগ দিতে তিন দিনের সফরে আগামী মঙ্গলবার (২৬ অক্টোবর) বেলজিয়াম সফরে যাচ্ছেন। ওই সফরে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে ৩৫০ মিলিয়ন ইউরোর একটি ঋণ সহায়তা চুক্তি স্বাক্ষর হবে।

রোববার (২২ অক্টোবর) প্রধানমন্ত্রীর ব্রাসেলস সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি জানান, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের আমন্ত্রণে ২৪-২৬ অক্টোবর গ্লোবাল গেটওয়ে ফোরামের বৈঠকে যোগ দিতে ব্রাসেলস যাবেন প্রধানমন্ত্রী। আগামী মঙ্গলবার একটি বাণিজ্যিক ফ্লাইটে ব্রাসেলসের উদ্দেশে যাত্রা করবেন এবং সন্ধ্যায় সেখানে পৌঁছাবেন তিনি।

ড. মোমেন বলেন, আগামী ২৫ অক্টোবর প্রধানমন্ত্রী ইউরোপিয়ান কমিশনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট, ইউরোপিয়ান ট্রেড কমিশনার এবং ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। প্রধানমন্ত্রীর ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বাংলাদেশ এবং ইউরোপীয় ইউনিয়ন তাদের ৫০ বছরের অংশীদারত্ব নতুন উচ্চতায় উন্নীত করার ঘোষণা দেবে বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর ব্রাসেলস সফর অত্যন্ত গুরত্বপূর্ণ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সফরে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে ৩৫০ মিলিয়ন ইউরোর একটি ঋণ সহায়তা চুক্তি স্বাক্ষর হবে। বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে অনুদান হিসেবে ইউরোপীয় কমিশন এবং ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে ৪৫ মিলিয়ন ইউরোর একটি চুক্তি সই হবে।

তিনি বলেন, এছাড়াও বাংলাদেশ সরকার এবং ইউরোপিয়ান কমিশনের মধ্যে ১২ মিলিয়ন ইউরোর একটি অনুদান চুক্তি স্বাক্ষর হবে। এ সফরে বাংলাদেশ সরকার এবং ইউরোপিয়ান কমিশনের মধ্যে বাংলাদেশের সামাজিক খাতে ৭০ মিলিয়ন ইউরোর পাঁচটি আলাদা অনুদান চুক্তি স্বাক্ষর হবে।

প্রধানমন্ত্রীর সফরে আরও যা থাকছে
ব্রাসেলস সফরে সরকারপ্রধান গ্লোবাল গেটওয়ে ফোরামের উদ্ধোধনী অনুষ্ঠানে অংশ নেবেন এবং বক্তৃতা করবেন। এছাড়া প্রধানমন্ত্রীর সঙ্গে ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট, ইউরোপিয়ান কমিশনের কমিশনার ফর ক্রাইসিস ম্যানেজমেন্ট, ইউরোপিয়ান কমিশন ফর ইন্টারন্যাশনাল পার্টনারশিপ কমিশনার সাক্ষাৎ করবেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ২৫ অক্টোবর প্রধানমন্ত্রী গ্লোবাল গেটওয়ে ফোরামে অংশগ্রহণকারী রাষ্ট্র এবং সরকারপ্রধানদের সম্মানে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্টের নৈশভোজে অংশগ্রহণ করবেন। পরদিন ২৬ অক্টোবর প্রধানমন্ত্রী বেলজিয়াম, লুক্সেমবার্গের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন।

একই দিন বিকেলে প্রধানমন্ত্রী বেলজিয়ামে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত একটি নাগরিক সংবর্ধনায় অংশগ্রহণ করবেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। প্রধানমন্ত্রীর ব্রাসেলস সফর অত্যন্ত সফল ও ফলপ্রসূ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

আগামী ২৬ অক্টোবর রাতে প্রধানমন্ত্রী ঢাকার উদ্দেশে ব্রাসেলস ত্যাগ করবেন। প্রধানমন্ত্রীর ব্রাসেলস সফরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা রয়েছেন।

বাংলাদেশ সময়:১৭৪৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।