ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইলিশ ধরায় এক দিনে ৭১ জেলের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
ইলিশ ধরায় এক দিনে ৭১ জেলের কারাদণ্ড

বরিশাল: নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় বরিশালে বিভাগের বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ২৪ ঘণ্টায় ৭১ জেলেকে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি ১১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এ নিয়ে গত ৫ দিনে ১৪৬টি মামলায় ১৪৮ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হলো। পাশাপাশি ১ লাখ ৬ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বিভাগীয় মৎস্য অফিস থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ১২ অক্টোবর থেকে ১৭ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত বরিশাল বিভাগে ৫৫৯টি অভিযান চালানো হয়েছে এবং ২০৪টি মোবাইল কোর্ট পারিচালনা করা হয়েছে। যেখানে গত চারদিনে বরিশাল বিভাগের ৭৯ বার বিভিন্ন মৎস্য অবতরণ কেন্দ্র, ৯৯৪ বার বিভিন্ন মাছঘাট, ১ হাজার ৬৯২ বার বিভিন্ন আড়ৎ ও ১ হাজার ৯৬ বার বিভিন্ন বাজার পরিদর্শন করেছেন মৎস্য অধিদপ্তরে জেলা ও উপজেলা কার্যালয়ের কর্মকর্তারা।

গত চারদিনের অভিযানে ১ হাজার ৮৩০ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। পাশাপাশি ১ কোটি ২৭ লাখ ৭৫ হাজার টাকা মূল্যের ৫ লাখ ৮১ হাজার ৬০০ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে। এছাড়া জব্দ হওয়া সামগ্রী নিলাম করে আয় হয়েছে ১ হাজার ৬০০ টাকা।

মৎস্য বিভাগের সহকারী পরিচালক মো. নাসির উদ্দিন জানান, ১১ অক্টোবর দিবাগত মধ্যরাত থেকে ২ নভেম্বর মধ্যরাত পর্যন্ত উপকূলের ৭ হাজার বর্গ কিলোমিটারের মূল প্রজননস্থলসহ সারা দেশে ইলিশ আহরণ, পরিবহন ও বিপণন নিষিদ্ধ থাকছে। এ সময়ে বরিশাল বিভাগের ৩ লাখ ৭ হাজার ৮৪১ জেলেকে ২৫ কেজি করে চাল দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।