ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফিলিস্তিনে হামলার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৩
ফিলিস্তিনে হামলার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ফিলিস্তিনে ইসরায়েলের হামলার প্রতিবাদে এবং আল আকসা মসজিদ রক্ষার দাবিতে ঢাকায় বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন করেছে বিভিন্ন ইসলামী সংগঠন।

শুক্রবার (১৩ অক্টোবর) দুপুর পৌনে ২টায় জুমার নামাজ শেষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সামনে তারা পৃথকভাবে এ বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন করে।

বিক্ষোভ মিছিল করা সংগঠনগুলোর মধ্যে রয়েছে খেলাফত মজলিস, জামায়াতে উলামা-ই-ইসলাম বাংলাদেশ, ইসলামী ঐক্য আন্দোলন, ইউনাইটেড মুসলিম উম্মাহ, ইসলামী শ্রমিক আন্দোলন বাংলাদেশ ও বাংলাদেশ ইসলামী যুব জোট।

এ সময় তারা ইসরায়েল বিরোধী ও ফিলিস্তিনের পক্ষে বিভিন্ন স্লোগান দেন। পাশাপাশি তারা ফিলিস্তিনের পতাকা  উড়ান। এ সময় তাদের 'বিশ্ব মুসলিম ঐক্য গড়, ফিলিস্তিন মুক্ত করো', 'বয়কট ইসরায়ের'সহ বিভিন্ন স্লোগান দেন।

বায়তুল মোকাররমের উত্তর গেটে ইউনাইটেড মুসলিম উম্মাহর মানববন্ধনে আহসানিয়া ইনস্টিটিউট অব সুফিজমের সহকারী অধ্যাপক মুফতি শাঈখ মুহাম্সদ উছমান গনী বলেন, সারা বিশ্বের মুসলিমরন ইসরায়েলের এই নির্যাতন অবশ্যই প্রতিহত করবে। প্রতিটি শান্তিকামী মানুষ ইসরায়েলের বিরুদ্ধে এবং ফিলিস্তিনের পক্ষে আছে এবং থাকবে। পৃথিবীর সবচেয়ে তথাকথিক পরাশক্তি আমেরিকা অবশ্যই তাদের লেজ গুটিয়ে নিবে এবং তা তারা পৃথিবীর দেশে দেশে তাদের খবরদারি বন্ধ করবে। তাদের আমরা অনুরোধ করবো আপনারা আপনাদের জায়গায় থাকুন, আরব বিশ্ব থেকে পিছে হটে যান। তাহলে আপনারা ভালো থাকবেন। যদি আপনারা আরব বিশ্বে খবরদারি করেন, তাহলে আপনারা টিকে থাকবেন না।

তিনি আরও বলেন, বাংলাদেশ স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত ফিলিস্তিনের জনগণের পক্ষে ছিল, আছে এবং থাকবে। জাতির জনক বঙ্গবন্ধু ফিলিস্তিনের মজলুম জনগণের পক্ষে ছিলেন। প্রধানমন্ত্রীও বলেছেন, বাংলাদেশের জনগণ ফিলিস্তিনের পক্ষে আছে, থাকবে। এ মুহূর্তে আমাদের সরকারের কাছে দাবি সংসদে ইসরায়েলের পক্ষে নিন্দা প্রস্তাব আনুন এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে ইসরায়েলের দুঃশাসনের বিরুদ্ধে জনমত গড়ে তুলুন।

সংগঠনগুলো বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে বিক্ষোভ মিছিল শুরু করে রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এদিকে একই প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করে বাংলাদেশ খেলাফত যুব মজলিস, মুহাম্মদী ফাতেমী ইসলামী ঐক্য সংস্থা, সম্মিলিত শিয়া মুসলিম পরিষদ নামের তিনটি সংগঠন।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৩
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।