ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে স্টাইল ক্রাফট লিমিটেড এবং ইয়াং ওয়াপ (বিভি) লিমিটেড নামের গাজীপুরের দুই তৈরি পোশাক কারখানার শ্রমিক-কর্মচারীরা।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে তারা এ বিক্ষোভ সমাবেশ করেন।

সমাবেশে শ্রমিকরা জানান, আমরা স্টাইল ক্রাফট লিমিটেড এবং ইয়াং ওয়াপ (বিভি) লিমিটেডে দীর্ঘদিন ধরে চাকরি করেছি। এ কারখানা দুটির মালিকপক্ষ আমাদের শ্রমিক-কর্মচারীদের কয়েক মাসের বেতন-ভাতা এবং ঈদুল আজহার বোনাস, নারী শ্রমিকদের মাতৃত্বকল্যাণ সুবিধার অর্থ, অর্জিত ছুটির টাকা এবং ইতিপূর্বে চাকরি থেকে অবসরজনিত পাওনাদি বকেয়া রেখেছে। মালিকপক্ষ আমাদের বেতন-ভাতা পরিশোধের বিষয়ে একাধিকবার তারিখ দিয়েও বেতন-ভাতা পরিশোধ না করায় আমরা বাধ্য হয়ে গত ২১ আগস্ট শ্রম প্রতিমন্ত্রী বরাবর একটি লিখিত অভিযোগ দাখিল করি। যার ফলে গত ২৮ আগস্ট শ্রম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় মালিক পক্ষের সঙ্গে সমঝোতা চুক্তি হয়। কিন্তু  আজও সেই চুক্তি সম্পূর্ণ বাস্তবায়ন হয়নি।

তারা আরও জানান, ওই কারখানা দুটির মালিকপক্ষ সমঝোতা চুক্তি বাস্তবায়ন না করে উল্টো শ্রমিকদের নামে অভিযোগ এনে শ্রম আইনের ১৩(১) ধারায় কারখানা দুটি বন্ধ ঘোষণা করে।  

চাকরিচ্যুত শ্রমিকরা আরও বলেন, বর্তমানে আমরা শ্রমিকরা বেতন-ভাতা না পেয়ে এবং কাজ হারিয়ে ঘর ভাড়া, ছেলে-মেয়েদের লেখা পড়ার খরচ দোকানের বাকি টাকা সময়মতো দিতে না পারায় সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হচ্ছি। এমনকি অনাহারে-অর্ধহারে দিনাতিপাত করছি। তাই আমরা অবিলম্বে ওই কারখানা দুটি খুলে দেওয়া ও বকেয়া বেতন ভাতা পরিশোধের দাবি জানাচ্ছি।

এ সময় শ্রমিক নেতা শফিউল আলম, লুৎফর রহমান, মনিরুল ইসলাম, মোবারক খান, শাহজাহান সিরাজ, ইয়াকুব আলী, রেবেকা আক্তারসহ বন্ধ কারখানার শতাধিক শ্রমিক-কর্মচারী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।