ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফিলিস্তিনে সরকারি ত্রাণ পাঠানোর আহ্বান প্রগতিশীল ইসলামী জোটের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
ফিলিস্তিনে সরকারি ত্রাণ পাঠানোর আহ্বান প্রগতিশীল ইসলামী জোটের

ঢাকা: ইসরায়েলের হামলায় আক্রান্ত ফিলিস্তিনে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ত্রাণ সহায়তা পাঠানোর আহ্বান জানিয়েছে প্রগতিশীল ইসলামী জোট।

বুধবার (১১ অক্টোবর) 'সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষায় আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ ও অধর্মীয় সম্প্রীতি রক্ষায় করণীয়' শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে জোটের চেয়ারম্যান সাবেক সংসদ সদস্য এম এ আউয়াল এ আহ্বান জানান।

জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে এ আলোচনা সভার আয়োজন করে প্রগতিশীল ইসলামী জোট।

এম এ আউয়াল বলেন, প্রগতিশীল ইসলামী জোটের পক্ষ থেকে জোর দাবি করছি, সরকার যেন অবিলম্বে ফিলিস্তিনের যুদ্ধকবলিত মুসলিম ভাই-বোনদের কাছে বাংলাদেশের ১৭ কোটি মানুষের সহযোগিতা পৌঁছে দেয়। সরকারের পক্ষ যা যা সব, সবগুলো উপায় অবলম্বন করে অবিলম্বে ত্রাণ পাঠানো হোক।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দলকে আনার দায়িত্ব সরকারের উল্লেখ করে তিনি আরও বলেন, যেহেতু সরকারের অধীনে নির্বাচন হবে, তাই সরকারের মূল দায়িত্ব হচ্ছে সব দলকে এক ছাদের নিচে নিয়ে আসা। সবার অংশগ্রহণে গণতন্ত্রের অবয়ব আরও সুন্দর হয়। পরিস্থিতি ও চক্রান্ত মোকাবিলা সহজ হয়।

নির্বাচন নিয়ে দেশি-বিদেশি চক্রান্ত অব্যাহত রয়েছে উল্লেখ করে সাবেক এ সংসদ সদস্য আরও বলেন, ন্যূনতম ছাড়ের ভিত্তিতে রাজনীতিতে বিভাজন কমিয়ে আনা দরকার। প্রগতিশীল, অসাম্প্রদায়িক, মুক্তিযুদ্ধের আদর্শের স্বদেশ গড়তে হলে স্থায়ীভাবে নির্বাচন ব্যবস্থার কোনও নেই। আর এর প্রথম দায়িত্ব সরকারের।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের উন্নতি, আর উন্নত জীবনের যে প্রগতি নির্মাণ করেছেন, সেই নির্মাণকে আরও শক্তিশালী উপায়ে এগিয়ে নিতে অংশগ্রহনমূলক নির্বাচনের কোনো বিকল্প নেই। সুষ্ঠু নির্বাচনকল্পে প্রধানমন্ত্রী যে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন, তার মধ্য দিয়ে বাংলাদেশে উন্নতির নতুন দিকদর্শনের উন্মোচিত হয়েছে।

আসন্ন দুর্গাপূজায় কোনো ধরনের নাশকতা যেন না হয়, আইনশৃঙ্খলাবাহিনীকে সেদিকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে জোটের চেয়ারম্যান বলেন, আমরা চাই মুক্তিযুদ্ধের আদর্শে উন্নত বাংলাদেশে যেন আর একটিও সাম্প্রদায়িক ঘটনা না ঘটে। প্রগতিশীল ইসলামী জোটের পক্ষ থেকে আমি সরকারের প্রতি বিশেষত, স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি এ বিষয়ে গভীর মনোযোগ আশা করছি।

আলোচনা সভার উপস্থিত ছিলেন প্রগতিশীল ইসলামী জোটের কো-চেয়ারম্যান হাফেজ মাওলানা হারিছুল হক, অধ্যাপক খন্দকার এনামুল নাছির, মোহাম্মদ আতাউল্লাহ খান, মুফতি মাহাদী হাসান বুলবুল, প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।