ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভাতার দাবিতে ইন্টার্ন নার্স-মিডওয়াইফদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৩
ভাতার দাবিতে ইন্টার্ন নার্স-মিডওয়াইফদের মানববন্ধন ভাতার দাবিতে মানববন্ধনে ইন্টার্ন নার্স-মিডওয়াইফরা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ন্যায্য ইন্টার্ন ভাতা না পাওয়ায় কর্মবিরতি পালন ও মানববন্ধন করেছে ডিপ্লোমা ইন্টার্ন নার্স ও ইন্টার্ন মিডওয়াইফরা।

রোববার (৮ অক্টোবর) সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে তারা এ মানববন্ধন কর্মসূচি পালন করেন।

মানববন্ধনে ডিপ্লোমা ইন্টার্ন নার্সেস অ্যাসোসিয়েশনের সভাপতি পিয়া হালদার, মহাসচিব আশিকুর রহমান অনিকসহ শতাধিক ইন্টার্ন নার্স ও ইন্টার্ন মিডওয়াইফ উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, আমরা বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের অধীনে সরকারি নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে তিন বছর মেয়াদি ‘ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্স’ সম্পন্ন করে বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল/জেলা হাসপাতাল/সদর হাসপাতালে ইন্টার্ন নার্স হিসেবে কর্মরত আছি। কোর্স কারিকুলাম অনুযায়ী ছয় মাস মেয়াদি ইন্টার্নশিপ শুরু করার জন্য স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ থেকে প্রশাসনিক অনুমতি পায়। এর পরিপ্রেক্ষিতে এ অধিদপ্তরে ইন্টার্ন স্যালারি মঞ্জুরির জন্য ডিজিএনএম থেকে চিঠি পাঠানো হয়। পরে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ বাজেট অধিশাখায় ইন্টার্ন ভাতা বরাদ্দ ও মঞ্জুরির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পুনরায় অনুরোধ জানিয়ে চিঠি পাঠানো হলেও এখনো পর্যন্ত আমরা আমাদের ইন্টার্ন ভাতা বাবদ কোনো বরাদ্দ পাইনি।

বক্তারা বলেন, আমাদের লগবুক এর ১৪ নম্বর পৃষ্ঠার Code of Conduct, Rules and Regulati on এর ১ নম্বর পয়েন্টে ইন্টার্ন ভাতার কথা উল্লেখ থাকা সত্ত্বেও আমরা কোনো ইন্টার্ন ভাতা পাচ্ছি না? ডিজিএনএম এবং বিএনএমসি বরাবর বার বার আবেদন করেও আমরা আমাদের ন্যায্য অধিকার পাচ্ছি না। নার্সিং এ ৯০ শতাংশ স্টুডেন্ট মেয়ে এবং আমাদের সপ্তাহে দুই দিন করে মর্নিং, ইভিনিং এবং নাইট ডিউটি করতে হচ্ছে। বর্তমানে আমাদের কোনো হোস্টেলের সুবিধা নাই। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজার, বাসা ভাড়া, থাকা-খাওয়া, যাতায়াত, হাত খরচ ইত্যাদি মিলিয়ে ৮-১০ হাজার টাকা খরচ হয়ে যায়। ইন্টার্ন ভাতা না পাওয়ায় আমাদের নিম্নমানের বাসা ভাড়া নিয়ে থাকতে হচ্ছে এবং সেখানে আমাদের মেয়েদের নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

তারা বলেন, পড়াশোনা শেষ করে ইন্টার্নশিপ করা অবস্থায় বাসা থেকে টাকা এনে ইন্টার্নশিপ করাটাও আমাদের জন্য কষ্টসাধ্য। ফলে আমাদের অধিকার আদায়ের লক্ষ্যে কর্মবিরতির পথ বেছে নিতে হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে ১ অক্টোবর থেকে সারা দেশের সব সরকারি ইন্টার্ন নার্সরা কর্মবিরতিতে যায়।

এ অবস্থায় যতদিন পর্যন্ত ন্যায্য দাবি আদায় না হবে ততদিন অবধি সব ইন্টার্ন নার্স ও মিডওয়াইফ তাদের কর্মবিরতি অব্যাহত রাখবে বলেও মানববন্ধন থেকে ঘোষণা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২৩
এইচএমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।