ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফেসবুকে যোগাযোগ, ডেকে নিয়ে অপহরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৩
ফেসবুকে যোগাযোগ, ডেকে নিয়ে অপহরণ গ্রেপ্তার অপহরণকারী চক্রের পাঁচ সদস্য।

ঢাকা: ‘সামাজিক যোগাযোগমাধ্যমে (ফেসবুক) পরিচয়ের সূত্রে ডেকে নিয়ে করতেন অপহরণ। এই চক্রের পাঁচ সদস্যকে শুক্রবার (৬ অক্টোবর) রাত ১১টার দিকে গ্রেপ্তার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

গ্রেপ্তারকৃতরা হলেন, বিলকিস ওরফে তানিয়া (৩০), বিপ্লব (৩০), ইব্রাহিম হোসেন রাজু (২৯), লিংকন খলিফা (২৪) ও আমির শেখ (৩০)।

খিলগাঁও থানাধীন দক্ষিণ বনশ্রীর কাজীবাড়ী টিঅ্যান্ডটি টাওয়ার এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় অপহৃত একজন ভিকটিমকে উদ্ধার ও চক্রের সদস্যদের কাছ থেকে অপহরণের কাজে ব্যবহৃত ছয়টি মোবাইল ফোন, নগদ অর্থ, লাঠি, হাতুড়ি ও রশি উদ্ধার করা হয়েছে। ’

শনিবার (৭ অক্টোবর) এটিইউর সহকারী পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) ওয়াহিদা পারভীন জানান, গত সপ্তাহে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের সঙ্গে ফেসবুকে তানিয়ার পরিচয় হয়। এরপর থেকে তানিয়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত বিষয়ে সহযোগিতা চাওয়াসহ বিভিন্ন অজুহাতে ওই শিক্ষকের সঙ্গে যোগাযোগ করতে থাকেন।

৫ অক্টোবর সকালে ওই শিক্ষক তার এক ভাইয়ের সঙ্গে দেখা করতে খিলগাঁওয়ের রামপুরা বনশ্রী এলাকায় যান। সেখানে অবস্থানকালে তানিয়া তার ভর্তির বিষয়ে কথা বলতে ওই শিক্ষককে বনশ্রী ১০ তলা মার্কেটের সামনে ডেকে নেন।

ওই শিক্ষক সেখানে গেলে তানিয়া তাকে তার বাসায় যেতে বলেন।  তিনি যেতে অনীহা প্রকাশ করেন। তখন তানিয়া অন্য সদস্যদের সহায়তায় ওই শিক্ষককে জোরপূর্বক কাজীবাড়ী টিঅ্যান্ডটি টাওয়ার এলাকার একটি বাসায় নিয়ে যায়। সেখানে ওই শিক্ষককে হত্যার হুমকি দিয়ে হাত-পা বেঁধে লাঠি ও হাতুড়ি দিয়ে নির্যাতন চালান। পরে তার কাছে থাকা টাকা হাতিয়ে নেন। এছাড়া ভুক্তভোগীকে নগ্ন করে আপত্তিকর ভিডিওধারণ করে ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার হুমকিও দেন।
নির্যাতন থেকে বাচঁতে তারা ভুক্তভোগীর পরিবারের কাছ থেকে দুই লাখ টাকা মুক্তিপণ দাবি করেন। ভুক্তভোগীর ফোন বন্ধ থাকায় এবং তিনি বাসায় না ফেরায় ভুক্তভোগীর বোন জামাই রাজধানীর কলাবাগান থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। পরদিন আবার টাকা দাবি করলে ভুক্তভোগীর বোন জামাই বিকাশের মাধ্যমে দুই দফায় মোট ৪৫ হাজার টাকা পাঠান। এরপরও অপহৃত ব্যক্তি ফিরে না আসায় স্বজনরা বিষয়টি এটিইউকে জানায়।

এএসপি ওয়াহিদা বলেন, অভিযোগের ভিত্তিতে এটিইউ অপহরণকারী ও ভিকটিমের অবস্থান শনাক্ত করেন। পরে দক্ষিণ বনশ্রীর কাজীবাড়ী টিঅ্যান্ডটি টাওয়ার এলাকার একটি ফ্ল্যাট থেকে ভিকটিমকে উদ্ধার করে ও অপহরণকারী চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করে।  

গ্রেপ্তারদের বিরুদ্ধে পরবর্তী আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২৩
পিএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।