ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

২১ সেপ্টেম্বর থেকে শুরু ১০ম এশিয়ান পর্যটন মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
২১ সেপ্টেম্বর থেকে শুরু  ১০ম এশিয়ান পর্যটন মেলা

ঢাকা: ভ্রমণের ভবিষ্যৎ সুগঠিত করার লক্ষ্যে ঢাকায় শুরু হচ্ছে এশিয়ান পর্যটন মেলা ও বাংলাদেশ ট্যুরিজম ডেভলপমেন্ট সামিট-২০২৩। এ উপলক্ষ্যে রাজধানীর একটি হোটেলে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো: রাহাত আনোয়ার। তিনি বলেন, আমি এই মেলার সাফল্য কামনা করছি, এই মেলা বাংলাদেশের পর্যটন প্রসারে যে ভূমিকা পালন করে আমরা তার সঙ্গে আছি, সবাইকে এই মেলায় আসার আমন্ত্রণ জানাচ্ছি।

বিশেষ অতিথির বক্তব্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনোজ কুমার রায় বলেন, আমরা এটিএফ ঢাকা মেলা সাফল্যমণ্ডিত করার জন্য সব রকম সহায়তা করছি এবং আমরা চাই এই মেলার মাধ্যমে বাংলাদেশ পর্যটন শিল্পে অনেক দূর এগিয়ে যাক। ইউএনডাবলুটিও-র এ বছরের থিম মেনে আমরাও বলছি,  ‘পর্যটনে পরিবেশ বান্ধব বিনিয়োগ’কে ফোকাস করা হোক।

মেলার আয়োজকরা জানান, প্রাকৃতিক অপরূপ সৌন্দর্য্যমণ্ডিত ও বৈচিত্র্যময় বাংলাদেশও হতে পারে দেশি ও বিদেশি পর্যটকদের জন্য একটি আকর্ষণীয় ভ্রমণ গন্তব্য। এজন্য দরকার যথাযথ পদক্ষেপ সমন্বিত সরকারি ও বেসরকারি উদ্যোগ ও আন্তরিক প্রচেষ্টা।

‘মুজিব’স বাংলাদেশ’-এর চলমান উদযাপনের সাথে সঙ্গতি রেখে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি)-তে, এশিয়ান ট্যুরিজম ফেয়ারের ১০ম সংস্করণের আয়োজন হতে চলেছে, যা ইতোমধ্যেই পর্যটন জগত এবং এশিয়ার ভ্রমণ ক্যালেন্ডারে একটি অন্যতম প্রধান জায়গা অর্জন করে নিয়েছে। গত নয় বছরে এশিয়ান ট্যুরিজম ফেয়ার, এই অঞ্চলের ভ্রমণপিপাসু মানুষ, শিল্প ও পর্যটন পেশাদারদের একত্রিত হওয়ার জন্য একটি প্রধান প্ল্যাটফর্ম হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে।

এটিএফ ঢাকা, একটি বার্ষিক পর্যটন মেলা, যা প্রতি বছর ন্যাশনাল ট্যুরিজম অর্গানাইজেশন (এনটিও), ট্রাভেল এজেন্ট, ট্যুর অপারেটর, ডেস্টিনেশন ম্যানেজমেন্ট কোম্পানি (ডিএমসি), এয়ারলাইন্স, ক্রুজ কোম্পানি, বিদেশি দূতাবাস এবং বাংলাদেশের শীর্ষস্থানীয় ভ্রমণ অ্যাসোসিয়েশনগুলিকে এক ছাদের নিচে একত্রিত করে।

এটিএফ ঢাকার এই বছরের থিম ‘কানেক্টিং রিজিওনাল ট্যুরিজম’। পর্যটন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি, সাংস্কৃতিক অভিজ্ঞতা বিনিময়, সীমান্তের এপার-ওপার সংযোগ স্থাপন এবং আঞ্চলিক পর্যটন জোট গঠনের গুরুত্বের ওপর জোর দিচ্ছে।  

২১ থেকে ২৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া এই বছরের এটিএফ ১০ম বার্ষিকী উদযাপন উপলক্ষে আরও আকর্ষণীয় হওয়ার প্রতিশ্রুতি দিচ্ছে। মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। মেলায় প্রবেশমূল্য ৩০ টাকা। কিন্তু অনলাইনে রেজিস্ট্রেশন করলে ছাত্রছাত্রীদের কোনও প্রবেশ মূল্য লাগবে না। তবে প্রবেশ টিকিটের বিপরীতে সবার জন্য রয়েছে র‍্যাফেল ড্র এবং আকর্ষণীয় পুরস্কার।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সার্ভিসেস লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আতিকুর রহমান, ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব) এর প্রেসিডেন্ট শিবলুল আজম কোরায়েশি, ট্যুরিজম রিসোর্ট ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (ট্রিয়াব) এর প্রতিষ্ঠাতা সভাপতি খবিরউদ্দিন আহম্মেদ, টাইটেল স্পন্সর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালক সিদ্দিকুর রহমান, মেলার ব্যাংক পার্টনার- ইস্টার্ন ব্যাংক পিএলসির প্রতিনিধি সানিমুল হক ভূঁইয়া, হসপিটালিটি পার্টনার হোটেল ইন্টারকন্টিনেন্টাল ঢাকার জেনারেল ম্যানেজার অশনি নায়ার।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা জিয়াউল হক হাওলাদার।

বাংলাদেশ সময়:১৮১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
এমকে/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।