ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নলছিটি পৌরসভায় সাইক্লােন শেল্টার নির্মাণ, টেন্ডারে অনিয়মের অভিযােগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
নলছিটি পৌরসভায় সাইক্লােন শেল্টার নির্মাণ, টেন্ডারে অনিয়মের অভিযােগ

ঝালকাঠি: ঝালকাঠির নলছিটি পৌরসভার সহকারী প্রকৌশলী কাজী  মাে.  মহসিন রেজার বিরুদ্ধে সিটিসিআরপি প্রকল্পের আওতায় ৮নং ওয়ার্ডে ৫ কাটি ৬০ লাখ টাকার একটি সাইক্লােন শেল্টার নির্মাণের টেন্ডার প্রক্রিয়ায় গুরুতর অনিয়মের অভিযােগ পাওয়া গেছে। অনিয়মের বিষয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সিটিসিআরপি প্রকল্পের প্রকল্প পরিচালক বরাবর লিখিত অভিযােগ দিয়েছেন তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

 

অভিযাগ জানা যায়, ঝালকাঠি পৌরসভার সহকারী প্রকৌশলী কাজী মাে. মহসিন রেজা বর্তমান নলছিটি পৌরসভায় সহকারী প্রকৌশলী হিসেবে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। তিনি একটানা ১৭ বছর ঝালকাঠি পৌরসভায় চাকরি করার কারণে সেখান দুই-তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে তার বিশেষ শখ্য গড়ে তুলছেন। তারমধ্যে একটি প্রতিষ্ঠান হচ্ছে ঝালকাঠি পৌরসভার বর্তমান মেয়র মাে. লিয়াকত আলী তালুকদারের পুত্র মনিরুল ইসলাম তালুকদারের (মনির হুজুর) মালিকানাধীন মেসার্স ইসলাম ব্রাদার্স।  

গত ২১ আগস্ট ২০২৩ নলছিটি পৌরসভার ৮নং ওয়ার্ড ৫ কাটি ৬০ লাখ টাকা ব্যয়ে সিটিসিআরপি প্রকল্পের(উপকূলীয় শহর জলবায়ু সহিষ্ণু প্রকল্প) সাইক্লােন শেল্টার নির্মাণের জন্য টেন্ডার (টেন্ডার আইডিনং ৮৫৯১৭১ টেন্ডার ক্লােজিং ডেট ২৫/৯/২০২৩) আহবান করেন কাজী মহসিন রেজা। অভিযোগ রয়েছে উক্ত টেন্ডারে এমন কিছু শর্ত জুড়ে দেন যা একমাত্র মনির হুজুরের মালিকানাধীন প্রতিষ্ঠানই পূরণ করতে পারবে। এমনকি টেন্ডার বিজ্ঞপ্তি আহবানের পূর্বেই মহসিন রেজা তার পছন্দের ঠিকাদারদের শিডিউল দিয়ে দেন।  

সাইক্লােন শেল্টারের টেন্ডার আহ্বানের পর ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স মীর ব্রাদার্স, মেসার্স ভাইভাই ব্রাদার্স, মেসার্স নুপুর কনস্ট্রাকশনের মালিক শিডিউল কিনতে গেলে তাদেরকে মহসিন রেজা বলেন, নলছিটি পৌরসভার সাইক্লােন শেল্টার নির্মাণের কাজটি একজন বিশেষ ঠিকাদারকে দেয়ার জন্য অনেক ওপর থেকে অর্ডার আছে, নাম বলা যাবে না। আপনারা অহেতুক টেন্ডার জমা দিতে পারেন কাজ পাবেন না, বরং জেলের ভাত খেতে হবে। সাইক্লােন শেল্টারের কাজটি যে কাউকে আমি দিতে পারি সে ক্ষমতা আমার আছে। ইজিপি টেন্ডার আমি আহ্বান করছি, পাসওয়ার্ড আমার কাছে। দরপত্র জমা দিলে কে কত পার্সেন্ট নিম্নদর, ঊর্ধ্বদর, সমদর দিবে তা আমি দেখতে পারবাে। আমার কথার বাইরে কেু দরপত্র জমা দিলে সে সমস্ত লাইসেন্স ব্ল্যাক লিস্ট এবং পে-অর্ডার বাজেয়াপ্ত করে দেব। কাকে কাজ দেব, ওপরের অর্ডার মেয়র এবং আমি সিদ্ধান্ত নেব।  

তিনি ঠিকাদারদের আরও বলেন, সিটিসিআরপি প্রকল্পের পিডিকে আমি যা বলবাে তিনি সে মােতাবেক কাজ করবেন। পিডির সাথে আমার পাকাপাকি কথা হয়েছ।

অভিযােগে আরও জানা যায়, কাজী মহসিন রেজা সবসময় সাধারণ ঠিকাদারদের বলে থাকেন, নলছিটি পৌরসভার মেয়র ওয়াহেদ কবীর খান বিশেষ ব্যবস্থায় তদ্বির করে আমাকে নলছিটিতে এনেছেন, কাজেই তাকে কিছু কাজ করে দিতে হবে, তিনি (মেয়র) অনেক টাকা দেনা আছেন। যে ঠিকাদার এ কাজ পাবেন, তিনি যাতে ভালাে ব্যবসা করতে পারেন সে ব্যবস্থা করে দিতে হবে।  

নলছিটি পৌরসভার একাধিক ঠিকাদার বলেন, কাজী মহসিন রেজা মূলত ঝালকাঠি পৌরসভার  মেয়র পুত্র মনির হুজুরের স্বার্থ রক্ষার জন্য বিশেষ কায়দায় নলছিটি এসেছেন। কােন ঠিকাদার সিডিউল ক্রয় করতে গেলে তিনি নিরুৎসাহিত করেন।

নলছিটি পৌরসভার ভারপ্রাপ্ত সহকারী প্রকৌশলী কাজী মাে. মহসিন রেজা বলেন, আমার বিরুদ্ধে  যে অভিযাগ দেয়া হয়েছে তা সত্য নয়। সিটিসিআরপি প্রকল্পের টেন্ডার বিজ্ঞপ্তিতে আমার শর্ত জুড়ে দেয়ার ক্ষমতা নেই, শর্তাবলী ঢাকা থেকে ঠিক করে দেয়া হয়। ৫ কােটি ৬০ লাখ টাকার সাইক্লােন শেল্টার নির্মাণকাজের খোঁজখবর নিতে আমার কাছ কােন ঠিকাদার আসেনি।

নলছিটি পৌরসভার মেয়র বীরমুক্তিযাদ্ধা ওয়াহেদ কবীর খান বলেন, সাইক্লোন শেল্টার নির্মাণ কাজের টেন্ডার সিডিউল সম্পর্কে আমি কিছুই জানি না। সহকারী প্রকৌশলী কাজী মহসিন রেজাকে মন্ত্রণালয় থেকে অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়েছে, আমি তাকে তদ্বির করে আনিনি। আর তিনি খুব একটা নলছিটি পৌরসভায় আসেনও না। গত দেড় বছরে তিনি ২/৩ বার নলছিটি পৌরসভায় এসেছেন।

বাংলাদেশ সময় : ০৪ ৪০ ঘন্টা ১৬ সেপ্টেম্বর ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।