ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিভিন্ন দেশে সামরিক বাহিনীর ক্ষমতা দখল নিয়ে বাংলাদেশ উদ্বিগ্ন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২২ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
বিভিন্ন দেশে সামরিক বাহিনীর ক্ষমতা দখল নিয়ে বাংলাদেশ উদ্বিগ্ন

ঢাকা: পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন, বিশ্বের বিভিন্ন অঞ্চলে ক্রমবর্ধমান সংঘাত ও সামরিক বাহিনীর ক্ষমতা দখল নিয়ে বাংলাদেশ উদ্বিগ্ন।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত ‘জি-২০ সামিট: ঢাকা টু দিল্লি’ শীর্ষক সেমিনারের সমাপনী অধিবেশনে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রসচিব বলেন, বিশ্বের বিভিন্ন অঞ্চলে ক্রমবর্ধমান সংঘাত ও সামরিক বাহিনীর ক্ষমতা দখলের বিষয়ে আমরা উদ্বিগ্ন। এসডিজি, জলবায়ু পরিবর্তন ও মানবিক অগ্রাধিকার ইস্যুগুলোকে পেছনে ফেলে বৈশ্বিক পরিমণ্ডলে ওই সমস্যাগুলো সামনে চলে আসতে পারে।

তিনি আরও বলেন, এ বছর আন্তর্জাতিক সম্প্রদায় এসডিজি, প্যারিস চুক্তি ও অন্যান্য বিষয়গুলোর মধ্যে সর্বজনীন স্বাস্থ্য কাভারেজ নিয়ে অগ্রগতির পর্যালোচনা করবে বলে আশা করি।

মাসুদ বিন মোমেন বলেন, আমরা আসন্ন বহুপক্ষীয় ফোরামে আমাদের দৃষ্টিভঙ্গি তুলে ধরার জন্য উন্মুখ হয়ে আছি।

পররাষ্ট্রসচিব আরও বলেন, বৈশ্বিক অনিশ্চিত পরিস্থিতির মধ্যে সামনের বহুপক্ষীয় ফোরাম বৈঠকগুলোতে বাংলাদেশ নিজের অবস্থান তুলে ধরবে। কেননা বৈশ্বিক অনিশ্চয়তা বাংলাদেশের স্বার্থের ওপর প্রভাব ফেলে।

বাংলাদেশ সময় : ২২১৭ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।