ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রীর আশ্বাসে রেলওয়ে স্টাফদের কর্মবিরতি স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৩
প্রধানমন্ত্রীর আশ্বাসে রেলওয়ে স্টাফদের কর্মবিরতি স্থগিত

ঢাকা: মধ্যরাত থেকে কর্মবিরতিতে যাওয়ার সিদ্ধান্ত স্থগিত করেছে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি।  মূল বেতনের সঙ্গে রানিং অ্যালাউন্স যোগ করে পেনশন দেওয়া এবং আনুতোষিক সুবিধা দেওয়ার বিষয়ে জটিলতা নিরসন না হওয়ায় তাদের এ কর্মবিরতিতে যাওয়ার কথা ছিল।

  

কর্মবিরতির ঘোষণায় ট্রেন চলাচল বন্ধের যে আশঙ্কা ছিল, স্থগিত করার মধ্য দিয়ে তা কেটে গেল। রোববার (২৭ আগস্ট) সন্ধ্যা ৭টায় বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর অফিস থেকে আমাদে আশ্বস্ত করা হয়েছে। আগামী ২৯ আগস্ট এ বিষয়ে সেখানে বৈঠক হবে। তাই উচ্চ পর্যায়ের আশ্বাসে আমরা আগামী ১০ কার্যদিবস আমাদের কর্মবিরতি স্থগিত করেছে। পরে বিস্তারিত জানানো হবে।

শ্রমিক সমিতি সূত্রে জানা যায়, রেলওয়ের কর্মীরা তাদের দৈনিক শ্রমঘণ্টার বাইরে প্রতিদিন যে ওভারটাইম করেন, তা পেনশন-আনুতোষিক (পার্ট অব পে) প্রদানের সঙ্গে যুক্ত হওয়ার বিধান ছিল। রেলওয়ে বিধি-বিধান অনুযায়ী পার্ট অব পের ফলে মূল পেনশনের সঙ্গে অতিরিক্ত ৭৫ শতাংশ সুবিধা পাওয়া যেত, যা ১৬০ বছর ধরে চলে আসছে।

কিন্তু অর্থ মন্ত্রণালয় থেকে এ সুবিধা প্রত্যাহার করার নির্দেশনা দেওয়ায় এবং অবসরে যাওয়া শ্রমিকদের পেনশনের ফাইল আটকে যাওয়ায় ২০২০ সালের ২৬ আগস্ট থেকে আন্দোলন করে আসছেন রেলকর্মীরা।

সবশেষ আজ (রোববার) মধ্যরাত থেকে ট্রেনচলাচল বন্ধ করে ধর্মঘটের ডাক দেন তারা। এর আগে, ২০ আগস্ট রেলমন্ত্রী, সচিব ও রেলওয়ে মহাপরিচালক শ্রমিক সমিতির নেতাদের ডেকেছিলেন।  

শ্রমিক সমিতির নেতাদের অভিযোগ, রেলমন্ত্রী সেদিন তাদের সঙ্গে ভালো ব্যবহার করতে পারেননি। তিনি হুমকি দেন। তাদের আন্দোলন তো নিয়মতান্ত্রিক ছিল। আর এর মধ্যে প্রায় তিন থেকে সাড়ে তিন বছর সময় দেওয়া হয়েছে। এটি নতুন কোনো বিষয় নয়। ১৬০ বছর ধরে চলে আসছে। ১৬০ বছর ধরে চলে আসা একটা বিষয় হুট করে বন্ধ করে দেওয়া হবে, এটা তো রেলের কোনো স্টাফ মেনে নিতে পারেন না।  

শ্রমিকরা বলছেন, বারবার আন্দোলন করেছি, বারবার প্রত্যাহার করেছি। কিন্তু এবার আর কোনো কিছু করার সুযোগ নেই।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, ২৭ আগস্ট, ২০২৩ 
এনবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।