ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভোলার গ্যাস ভোলাসহ দক্ষিণাঞ্চলে সংযোগ দেওয়ার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩
ভোলার গ্যাস ভোলাসহ দক্ষিণাঞ্চলে সংযোগ দেওয়ার দাবি

বরিশাল: ভোলার গ্যাস ভোলাসহ দক্ষিণাঞ্চলের কলকারখানা ও আবাসিক খাতে সংযোগ দেওয়ার দাবিতে মতবিনিময় সভা হয়েছে।

শনিবার (১৯ আগস্ট) বেলা ১১ টায় বরিশালস্থ শহীদ অ্যাডভোকেট আবদুর রব সেরনিয়াবাত আইনজীবী ভবনে দক্ষিণাঞ্চলের ৯টি জেলার প্রতিনিধিদের সমন্বয়ে এ সভা হয়।

এতে সভাপতিত্ব করেন ‘ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলের নাগরিক আন্দোলন’ এর আহ্বায়ক মোবাশ্বের উল্লাহ চৌধুরী।

নাগরিক আন্দোলনের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তীর সঞ্চালনায় সভায় মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলের নাগরিক আন্দোলন বরিশাল জেলা শাখার আহ্বায়ক অধ্যাপক শাহ আজিজ খোকন।

বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি বরিশাল জেলা শাখার সভাপতি অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম, বাংলাদেশ জাসদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ বাদল, বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ বরিশাল জেলা শাখার সদস্য উপাধ্যক্ষ হারুন-উর-রশিদ, বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সন্তু মিত্র, বরিশালের বিশিষ্ট প্রবীণ নাগরিক ডা. হাবিবুর রহমান, এনায়েত হোসেন শিপলু, কাজী মিজানুর রহমান ও বিশিষ্ট সাংবাদিক সুশান্ত ঘোষ।

ভোলার প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলের নাগরিক আন্দোলনের ভোলা জেলা শাখার সদস্য সচিব এস এম বাহাউদ্দীন, সিপিবি ভোলা জেলা শাখার সদস্য কামরুল ইসলাম হিরণ ও জাসদ দৌলতখান উপজেলা শাখার সংগঠক সিরাজ সিকদার।

পটুয়াখালী জেলা শাখার প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য ও পটুয়াখালী জেলা শাখার সভাপতি মোতালেব মোল্লা ও পটুয়াখালী নাগরিক আন্দোলনের অন্যতম নেতা দেলওয়ার হোসেন দিলীপ।

গোপালগঞ্জ জেলা শাখার প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন সরকারি কে এম কলেজের সাবেক অধ্যক্ষ বাসদ গোপালগঞ্জ জেলা শাখার সংগঠক মোশায়েদ হোসেন ঢালী।

ঝালকাঠি জেলার প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন সিপিবির সাধারণ সম্পাদক প্রশান্ত দাস হরি।

বরগুনা জেলা শাখার প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন সিপিবি বরগুনা জেলা শাখার সদস্য আলতাফ হোসেন।  

পিরোজপুর জেলা শাখার প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ জাসদ পিরোজপুর জেলা শাখার সংগঠক চন্দ্রশেখর হাজরা।

ফরিদপুর জেলা শাখার প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন ফরিদপুর জেলা সম্পাদক অরুণ কুমার শীল।

মাদারীপুর জেলার প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন নাগরিক আন্দোলনের নেতা রতন দাস, সিপিবি মাদারীপুর শাখার সাধারণ সম্পাদক মনিরুজ্জামান শানুক।

এ সময় বক্তারা বলেন,  ভোলার গ্যাসসম্পদ উন্নয়নবঞ্চিত দক্ষিণাঞ্চলের মানুষের কাছে একটি আশার আলো বয়ে এনেছিল। ১৯৯৫ সালে ভোলার বোরহানউদ্দিন উপজেলার শাহাবাজপুরে সর্বপ্রথম গ্যাসক্ষেত্র আবিষ্কারের পর পর্যায়ক্রমে ভোলা সদর উপজেলায় ভোলা উত্তর ও নতুন আবিষ্কৃত ইলিশা-১ গ্যাসক্ষেত্রে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাপেক্স-এর তত্ত্বাবধানে মোট ৯টি কূপে বিপুল পরিমাণ গ্যাস (প্রায় ৩ টিসিএফ) আবিষ্কৃত হয়েছে। অগ্রাধিকারের ভিত্তিতে এ গ্যাস ভোলাসহ দক্ষিণাঞ্চলের কলকারখানায় ও আবাসিক খাতে সংযোগ দেওয়ার জন্য এ অঞ্চলের মানুষের দাবি দীর্ঘদিনের। কিন্তু সরকার এ দাবি উপেক্ষা করে চলতি সালের ২১ মে বেসরকারি কোম্পানি ইন্ট্রাকোর সঙ্গে ভোলার গ্যাস ঢাকা, আশুলিয়া, গাজীপুর, ময়মনসিংহসহ অন্যত্র সরবরাহের জন্য ১০ বছর মেয়াদি চুক্তি স্বাক্ষর করেছে। এ চুক্তি অনুন্নত দক্ষিণাঞ্চলের উন্নয়নের স্বপ্নকে বহগুণ পিছিয়ে দেবে।

বক্তারা বলেন, গত ১৫ জুন ভোলার মোবাশ্বের উল্লাহ চৌধুরীকে আহ্বায়ক ও ডা. মনীষা চক্রবর্তীকে সদস্য সচিব করে  ‘ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলের নাগরিক আন্দোলন’ নামে একটি মঞ্চ গঠন করে এরই মধ্যে বরিশাল ও ভোলায় সভা-সমাবেশ-মিছিল-পদযাত্রা হয়েছে এবং লক্ষাধিক মানুষের স্বাক্ষর সংগ্রহের অভিযান শুরু হয়েছে।  

বক্তারা এ আন্দোলনের সাফল্য অর্জনের জন্য রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ সব শ্রেণি-পেশার মানুষের সঙ্গে দক্ষিণাঞ্চলের সব জেলার শুভবুদ্ধিসম্পন্ন মানুষের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।

মতবিনিময় সভা থেকে দক্ষিণের ৯ জেলায় ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলের নাগরিক আন্দোলনের শাখা কমিটি গঠন ও সভা-সমাবেশ-গণস্বাক্ষর সংগ্রহের মাধ্যমে এ আন্দোলনকে শক্তিশালী করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৩
এমএস/জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।