ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিংগাইরে সাব-রেজিস্টারের নামে মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৩
সিংগাইরে সাব-রেজিস্টারের নামে মামলা

মানিকগঞ্জ: মানিকগঞ্জের সিংগাইর উপজেলা সাব রেজিস্টারের নামে দুর্নীতির অভিযোগে সিনিয়র সহকারী জজ আদালতে মামলা দায়ের করেছেন আল-মামুন নামে এক ভুক্তভোগী।  

মঙ্গলবার (০৮ আগস্ট) সেই মামলার পরিপ্রেক্ষিতে অভিযুক্ত সাব রেজিস্টার মোহাম্মদ আরিফুর রহমানকে সশরীরে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

ভুক্তভোগী আল-মামান গত ২৪ জুলাই সিংগাইর সাব রেজিস্টার অফিসে হেবা দলিল রেজিস্ট্রি করতে গেলে কর্তৃপক্ষ বিভিন্ন ভুল ধরিয়ে দলিল লেখকের মাধ্যমে অতিরিক্ত টাকা দাবি করেন বলে অভিযোগ উঠেছে। চাহিদার অতিরিক্ত টাকা দিয়েও নানা অজুহাত দেখিয়ে দলিলটি আর রেজিস্ট্রি করা হয়নি বলে অভিযোগ করেন ওই ভুক্তভোগী।

মামলা সূত্রে জানা গেছে, আল মামুন নামে এক ভুক্তভোগী তার বাবা ও ফুফুসহ বেশ কয়েকজন যান সিংগাইর সাব-রেজিস্টার অফিসে দলিল সম্পাদন করতে এবং সরকার নির্ধারিত ফিও ব্যাংকে জমা দেন। পরে সাবরেজিস্টার অফিসের অফিস সহায়ক দলিল লেখকের কাছে অতিরিক্ত ৬ হাজার টাকা দাবি করেন এবং ওই টাকা না দিলে দলিল রেজিস্ট্রি হবে না বলে জানান। এতে বাধ্য হয়েই ভুক্তভোগী আল মামুন তার (সাব রেজিস্টার অফিসের অফিস সহায়ক) দাবি করা সেই টাকা দেন। রেজিস্ট্রির জন্য সাব-রেজিস্টারের রুমে গেলে তিনি আল-মামুনের পরিচয় জানতে চায়। আল মামুন অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে স্ট্যানোগ্রাফার পদে কর্মরত আছেন বলে পরিচয় দেন। পরিচয় দেওয়ার পরে তিনি জেলা জজ ও অতিরিক্ত জজের নাম জানতে চান। অতঃপর জমি রেজিস্ট্রি করার সব প্রয়োজনীয় কাগজপত্র দিলেও আর এস খতিয়ানে আদালতের সীল থাকায় দলিল রেজিস্ট্রি করেননি তিনি।

মামলার বাদী আল মামুন বলেন, ওয়ারিশদের সঙ্গে জমিজমা নিয়ে পারিবারিকভাবে আদালতে মামলা চলমান রয়েছে। মামলা চলমান থাকায় আর এস খতিয়ানটি আদালতে দাখিল করার কারণে খতিয়ানটিতে সিল আছে। সিল থাকলেও জমি রেজিস্ট্রি করায় কোনো বাঁধা নেই। কিন্তু রেজিস্টার জমি রেজিস্ট্রি করেননি। জমি রেজিস্ট্রিতে কোনো বাঁধা নেই এবং সিনিয়র সহকারী জজ আদালতের বিচারকের সঙ্গে কথা বলতে বললে তিনি (সাব রেজিস্টার) বলেন, আমি কেন তার সঙ্গে কথা বলবো। দলিল কেন হবে না সেই কারণ লিখে দিতে বললে তিনি তাও দেননি।

ভুক্তভোগী আল মামুনের আইনজীবী মো. মিজানুর রহমান বলেন, গত ২ আগষ্ট সিংগাইর উপজেলা সাবরেজিস্টার মোহাম্মদ আরিফুর রহমানের নামে আদালতে একটি অভিযোগ দায়ের করেন আল-মামুন। আদালত আগামী ০৮ আগস্ট সকাল ১১টার দিকে সশরীরে তাকে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

সিংগাইর সাব-রেজিস্টার মোহাম্মদ আরিফুর রহমানের সঙ্গে ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হয়। কিন্তু তিনি ফোন না ধরায় সেটি সম্ভব হয়নি।

বাংলাদেশ সময়: ১১০২ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।