ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাষ্ট্রপতির কাছে নবনিযুক্ত সুইস রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
রাষ্ট্রপতির কাছে নবনিযুক্ত সুইস রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

ঢাকা: ঢাকায় সুইজারল্যান্ডের নবনিযুক্ত রাষ্ট্রদূত রেতো রেংগলি সোমবার (১৭ জুলাই) বঙ্গভবনে রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের কাছে তার পরিচয়পত্র পেশ করেছেন।

ঢাকায় সুইস দূতাবাস জানায়, বাংলাদেশে রাষ্ট্রদূত হিসেবে যোগদানের আগে রেংগলি তাইওয়ানে সুইস ট্রেড অফিসের পরিচালক এবং হংকং ও এডিনবরায়  সুইজারল্যান্ডের কনসাল জেনারেলের মতো গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

 

পরিচয়পত্র পেশ অনুষ্ঠানে তিনি বলেন, গত পাঁচ দশকে দুই দেশের মধ্যে একটি দৃঢ় এবং বৈচিত্র্যপূর্ণ অংশীদারত্ব গড়ে উঠেছে। দ্বিপাক্ষিক এই সম্পর্ক আরও জোরদার ও প্রসারিত করার জন্য কাজ করে যাব।

গত বছর সুইজারল্যান্ড ও বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করেছে। বার্ষিক এক বিলিয়ন ডলারেরও বেশি দ্বিপাক্ষিক বাণিজ্য এবং বাংলাদেশের গুরুত্বপূর্ণ খাতে সুইস বিনিয়োগকারীদের সরব উপস্থিতির মাধ্যমে দুই দেশের মধ্যকার অর্থনৈতিক সম্পর্ক দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তিকে আরও মজবুত করে তুলেছে।  

চলমান সুইস উন্নয়ন সহযোগিতা কর্মসূচিগুলোর লক্ষ্য অনুন্নত দেশের কাতার থেকে বাংলাদেশের টেকসই উত্তরণে সহায়তা করা। মানবিক সহায়তা দ্বিপাক্ষিক সম্পর্কে সবসময়ই একটি গুরুত্বপূর্ণ উপাদান, যার ধারাবাহিকতায় রোহিঙ্গা শরণার্থী সংকট মোকাবিলায় সুইজারল্যান্ড বাংলাদেশকে সহায়তা করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩ 
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।