ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

 বৈদ্যুতিক রেলের যুগে পদার্পণে চুক্তি স্বাক্ষর 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
 বৈদ্যুতিক রেলের যুগে পদার্পণে চুক্তি স্বাক্ষর 

ঢাকা: রেল যোগাযোগ ব্যবস্থা আধুনিকায়ন ও যুগোপযোগী করার জন্য বৈদ্যুতিক ব্যবস্থায় প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ রেলওয়ে ব্যবস্থাকে আধুনিক, যুগোপযোগী ও পরিবেশবান্ধব করার জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছেন।

তার অংশ হিসেবেই ইলেক্ট্রিসিটি ব্যবহার করে রেল চলাচলের জন্য তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং অ্যান্ড কনস্ট্রাক্টিং কোম্পানির সঙ্গে আজকের এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান।

রোববার (১৬ জুলাই) বিকেলে রেলভবনের সভাকক্ষে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এসব কথা বলেন।

নুরুল ইসলাম সুজন বলেন, ইলেক্ট্রিসিটি ব্যবহার করে রেল চলাচলের জন্য ট্রাকশন নারায়ণগঞ্জ থেকে ঢাকা, ঢাকা থেকে চট্টগ্রাম এবং টঙ্গি থেকে জয়দেবপুর অংশের কাজ করার জন্য তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং অ্যান্ড কনস্ট্রাক্টিং কোম্পানিকে যে দায়িত্ব দেওয়া হলো, তারা নিদিষ্ট সময়ের মধ্যে তা শেষ করবেন বলে আশা করছি। ইউরোপসহ পৃথিবীর প্রায় সব দেশে রেলে গ্যাস ও ইলেক্ট্রিসিটি ব্যবহার হচ্ছে। এতে কার্বন নির্গমন হয় না, এটি পরিবেশবান্ধব।

তিনি আরও বলেন, প্রথমবারের মতো বাংলাদেশে ইলেক্ট্রিসিটি ব্যবহারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে আমাদের সরাসরি রেল যোগাযোগের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের পক্ষে চিফ ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার (পূর্ব) মো. হাবিবুর রহমান এবং তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং অ্যান্ড কনস্ট্রাক্টিং কোম্পানির পক্ষে ইসমাইল হায়দারলি চুক্তিতে স্বাক্ষর করেন।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
এনবি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।