ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিশ্বের তরুণ জনগোষ্ঠী পরিবর্তনের ঘূর্ণিপাকের সম্মুখীন হচ্ছে: গুতেরেস

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
বিশ্বের তরুণ জনগোষ্ঠী পরিবর্তনের ঘূর্ণিপাকের সম্মুখীন হচ্ছে: গুতেরেস জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

ঢাকা: জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, বিশ্বের প্রতিটি প্রান্তে তরুণ জনগোষ্ঠী পরিবর্তনের ঘূর্ণিপাকের সম্মুখীন হচ্ছে। প্রযুক্তিগত অগ্রগতি, দ্রুত পরিবর্তনশীল চাকরির বাজার, জনসংখ্যাতাত্ত্বিক পরিবর্তন, জলবায়ুজনিত চ্যালেঞ্জ ও কোভিড-১৯ মহামারিতে পড়াশোনায় ক্ষয়ক্ষতির কারণে এই পরিবর্তনের ঘূর্ণিপাক হচ্ছে।

এমন পরিস্থিতিতে তরুণ জনগোষ্ঠীকে মানসম্মত শিক্ষা, প্রশিক্ষণ ও দক্ষতা দিয়ে তৈরি করা অপরিহার্য। বিশ্ব যুব দক্ষতা দিবস আমাদের মনে করিয়ে দেয়, এই মহান বৈশ্বিক প্রচেষ্টার অগ্রভাগে আছেন শিক্ষকরা।

১৫ জুলাই বিশ্ব যুব দক্ষতা দিবস উপলক্ষে এক বার্তায় তিনি এ কথা বলেন।

জাতিসংঘের মহাসচিব বলেন, আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যাতে শিক্ষকরা তাদের প্রয়োজনীয় শিক্ষা এবং পেশাগত উন্নয়নের সুযোগ পান। কারণ তারা তরুণ জনগোষ্ঠীকে বিদ্যালয় থেকে কর্মক্ষেত্রে যেতে সহায়তা করেন। এ সহায়তা করার জন্য সুপারিশ প্রদানে আমি সম্প্রতি শিক্ষকতা পেশার ওপর উচ্চপর্যায়ের প্যানেল চালু করেছি।

গুতেরেস বলেন, বিশ্বব্যাপী শিক্ষা ও প্রশিক্ষণ ব্যবস্থা এবং প্রযুক্তিতে আমাদের প্রচুর বিনিয়োগ বাড়াতে হবে, যাতে তরুণরা যেখানেই থাকুক না কেন, শিক্ষকরা যেন তাদের অন্তর্ভুক্তিমূলক ও নমনীয় শিক্ষার সুযোগ প্রদান করতে পারেন। তরুণ জনগোষ্ঠীর অসীম শক্তি, ধারণা এবং অবদানের ওপর মানবতার ভবিষ্যৎ নির্ভরশীল। আসুন আমরা সবসময় শিক্ষকদের পাশে দাঁড়াই, কারণ তারা আমাদের সবার জন্য একটি উন্নত ও টেকসই ভবিষ্যৎ গড়ার জন্য প্রয়োজনীয় শিক্ষা ও দক্ষতা অর্জনে তরুণদের সাহায্য করে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।