ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নীলফামারীতে বিপৎসীমা অতিক্রম করেও বাড়ছে তিস্তার পানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৩
নীলফামারীতে বিপৎসীমা অতিক্রম করেও বাড়ছে তিস্তার পানি

নীলফামারী: উজান থেকে নেমে আসা অব্যাহত পাহাড়ি ঢলে বিপৎসীমা অতিক্রম করে ক্রমশ বাড়ছে তিস্তার পানি। এতে পানির চাপ নিয়ন্ত্রণে তিস্তা ব্যারাজের ৪৪ জলকপাট খুলে দেওয়া হয়েছে।

 

শুক্রবার (১৪ জুলাই) সকাল ৬টায় তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৫৫ সেন্টিমিটার। তবে সকাল ৯টায় বিপৎসীমার ৩২ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়ে এখন বিপৎসীমার ৪০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তা নদীর স্বাভাবিক পানিপ্রবাহ ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার।

স্থানীয় জনপ্রতিনিধিরা জানান, নীলফামারীর ডিমলা উপজেলার তিস্তা অববাহিকার পূর্ব ছাতনাই, খগাখড়িবাড়ি, টেপাখড়িবাড়ি, খালিশা চাঁপানী, ঝুনাগাছ চাঁপানী, গয়াবাড়ি ও জলঢাকা উপজেলার গোলমুন্ডা, ডাউয়াবাড়ি, শৌলমারী ও কৈমারী ইউনিয়নের এলাকার ১৫টি চর ও গ্রামে নদীর পানি প্রবেশ করছে। তিস্তার পানি হু-হু করে বৃদ্ধিতে তিস্তা পারে মানুষের ঘরবাড়িতে পানি প্রবেশ করেছে। ফলে চলাচলে খুবই কষ্টকর হয়ে পড়ছেন স্থানীয়রা।

ডিমলার ছাতনাই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ বলেন, চরে বসবাস করা মানুষরা পানিবন্দি হয়েছে। বড় বন্যার আশঙ্কা করছিলাম হয়তো তা শুরু হয়েছে। অনেক ভয়ে আছে আমার এলাকার মানুষ।

উপজেলা নির্বাহী অফিসার বেলায়েত হোসেন বলেন, বন্যায় যেন কোনো ক্ষতি না হয় সে জন্য মানুষকে সতর্ক করছি। যেন তারা সাবধানে থাকে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা বলেন, দুই দিনে উল্লেখযোগ্য হারে পানি বেড়েছে। যা সাম্প্রতিক সময়ের মধ্যে উল্লেখযোগ্য। তিনি আরও বলেন, স্থানীয় প্রশাসনের সহযোগিতায় মানুষকে সচেতন করছি। আমাদের লোকজন বাঁধগুলোতে টহল দিচ্ছে। কোথাও কোনো সমস্যা হলে পানি উন্নয়ন বোর্ড তা মোকাবিলায় প্রস্তুত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।